আজ ১৪ ফেব্রুয়ারি। একই দিনে তিন উৎসব। তাই আজ কেউ করছে বসন্তের উদযাপন, কেউবা ভালোবাসার উদযাপন এবং সনাতন ধর্মাবলম্বীরা করছেন সরস্বতী পূজা উদযাপন।

আজ পহেলা ফাল্গুন। দখিনা হাওয়ায় শীতকে বিদায় জানিয়ে ঘটেছে ঋতুরাজ বসন্তের আগমন। যদিও দুসপ্তাহ আগে থেকেই বদলাতে শুরু করে প্রকৃতির রূপ। কখনো খুব নীরবে, কখনো মর্মর শব্দ তুলে একদিকে ঝরে পড়ে ধূসর পাতা, অপরদিকে গাছে গাছে জেগে উঠেছে কচি সবুজেরা। বাগানে শোভা পাচ্ছে বাহারি রঙের ফুল। কোনো এক গাছের আড়াল থেকে ডেকে উঠছে কোকিল। প্রকৃতির এসব আয়োজন দেখেই মানুষের জানা হয়ে যায়–বসন্ত এসে গেছে।

এদিকে বিশ্ব ভালোবাসা দিবসও আজ। শুধু মন থেকে মনে ভালোবাসার রঙ ছড়িয়ে পড়ার দিন। যার নাম ‘ভ্যালেন্টাইন ডে’। মিলেছে এর আন্তর্জাতিক স্বীকৃতিও। শুধু উচ্ছ্বল তরুণ-তরুণীই নয়, সব বয়সের মানুষের ভালোবাসার বহুমাত্রিক প্রকাশের আনুষ্ঠানিক দিনও আজ। এ ভালোবাসা যেমন মা-বাবার প্রতি সন্তানের, তেমনি মানুষে-মানুষে ভালোবাসাবাসির দিনও এটি।

এছাড়া একইদিন বিদ্যার দেবী সরস্বতীকেও পূজা দেবেন সনাতন ধর্মবলম্বীরা। তিন উৎসবকে কেন্দ্র করে ছুটে চলছে মানুষের জীবন।

বছরের শ-তিনেক দিনের মধ্যে পঞ্জিকা ঘাঁটলে দেখা যাবে কোনো-না-কোনো দিবস বা উৎসব ওই দিনটিকে দখল করে রেখেছে। তার মধ্যে একটি দিন ফেব্রুয়ারির ১৪। পুরো পৃথিবী ঘটা করে পালন করে ভালোবাসা দিবস। এদিকে, বাংলা ক্যালেন্ডারের আবর্তনের ফলে বিগত বছর ধরে এ একই তারিখে পালন হচ্ছে পহেলা ফাল্গুন বা বসন্তের প্রথম দিন।

এদিকে বসন্ত এবং ভালোবাসার রঙ যেন এক মোহনায় এসে মিশেছে রাজধানীর ফুলের দোকানগুলোতে। বাহারি রঙের ফুলে ফুলে সেজে উঠেছে দোকান। দাম যাই হোক, বসন্তকে বরণ ও ভালোবাসা জানান দিতে ক্রেতার ভিড় বেশি।

বসন্তকে বরণ করে নিতে প্রস্তুত বকুলতলা প্রাঙ্গণ। বসন্তের সাজে মানুষ ঘর ছেড়ে বেরিয়ে পড়বে, প্রকৃতির সঙ্গে একাত্ম হবে। প্রীতির বন্ধনে আপন মহিমায় খুঁজে নেবে বসন্তকে, এমনটাই প্রত্যাশা সবার।

So/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে