ডেস্ক রিপোর্টঃ বহুল আলোচিত জঙ্গি নেতা মুফতি হান্নানের প্রাণভিক্ষার আবেদন আবেদন খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতির মো. আবদুল হামিদ। আজ শনিবার সন্ধ্যায় গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি জানান, রাষ্ট্রপতি তার আবেদন খারিজ করে দিয়েছেন। এখন জেলকোড অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। এদিকে আসামি মুফতি হান্নান ২০১৩ সাল থেকে কাশিমপুরের হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন। ফলে আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত এই বিষয়ে সরকারের কোনও নির্দেশ পায়নি বলে জানিয়েছেন কারা অধিদফতরের অতিরিক্ত আইজিপ্রিজন কর্নেল ইকবাল হাসান। তবে তার ফাঁসি কার্যকরের সব ধরনের প্রস্তুতি রয়েছে বলেও জানিয়েছেন তিনি।
এর আগে, গত ১৯ মার্চ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে মুফতি হান্নানের রিভিউ আবেদন খারিজ হয়ে গেলে গত ২২ মার্চ তাকে কারাগারে ফাঁসি বহাল রাখার রায় পড়ে শোনানো হয়। ২৩ মার্চ কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে তার মৃত্যু পরোয়ানা পাঠানো হয়। এরপর গত ২১ মার্চ মঙ্গলবার রাত ১০টার দিকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে ফাঁসির আদেশ প্রাপ্ত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ নেতা মুফতি আব্দুল হান্নানসহ ৩ জনের ফাঁসির রায়ের পুনর্বিবেচনার আবেদন খারিজ রায়ের অনুলিপি পৌঁছে। পরদিন ২২ মার্চ বুধবার সকালে তা পড়ে শোনানো হয়।
প্রসঙ্গত  ২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালালের (রহ.) মাজারে বাংলাদেশে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হয়। এ হামলায় পুলিশের ২ কর্মকর্তাসহ ৩ জন নিহত এবং আনোয়ার চৌধুরীসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। এই ঘটনায় দায়েরকৃত মামলার রায়ে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর বিচারিক আদালত ৫ আসামির মধ্যে মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদন্ড এবং মহিবুলল্লাহ ও আবু জান্দালকে যাবজ্জীবন কারাদন্ড দেন।

বি/ডি/জে/৩৬৫/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে