150312033830_solar_impulse_2_640x360_epa_nocredit (1)

বিডি নীয়ালা নিউজ(২৫ই এপ্রিল১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ  সৌরশক্তি চালিত একটি বিমান প্রশান্ত মহাসাগর পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে অবতরণ করেছে।

হাওয়াই থেকে উড়ান শুরু করার পর পুরো যাত্রায় বিমানটির সময় লেগেছে তিন দিন।বিমানটির নাম সোলার ইমপালস।অবতরণের পরপরই পাইলট বেরট্রান্ড পিকার্ড বলেন, “প্রশান্ত মহাসাগর শেষ হলো।”

চালক ছিলেন দু’জন। আরেকজন আন্দ্রে বোর্শবার্গ। পরে ককপিট থেকে বেরিয়ে তারা একে অপরকে জড়িয়ে ধরেন। তারা পালা করে বিমানটি চালাতেন। একেকজন টানা কুড়ি মিনিট করে ঘুমাতে পারতেন।

এর ছাঁদের ওপর ১৭,০০০ সেল বসানো যেগুলো সূর্যের আলো থেকে বিদ্যুৎ উৎপাদন করে। বিমানটির আছে লম্বা দুটো পাখা। বোয়িং ৭৪৭ বিমানের পাখা থেকেও বড়ো সোলার ইমপালসের পাখা। তবে ওজন অনেক কম।

সারা বিশ্ব ঘুরে বেড়াচ্ছে সৌরশক্তি চালিত এই বিমানটি।দিনের বেলায় এই বিদ্যুৎ প্রপেলারকে সচল করে আর রাতের জন্যে বিদ্যুৎ সঞ্চয় করে রাখে ব্যাটারিতে।তারই নবম পর্বে বিমানটি প্রশান্ত মহাসাগর পাড়ি দিলো।

160422032141_solar_impulse_640x360_solarimpulse_nocredit

পাইলট পিকার্ড সাংবাদিকদের বলেন, “আপনারা জানেন রাতের বেলাতেও আমাদের উড়তে হয়েছে। ককপিটে বসে সমুদ্রের ওপর চাঁদের প্রতিফলন দেখতাম আমি। আমি ভাবতাম এখানে তো আমি একবারেই একা। তবে আমার আত্মবিশ্বাস ছিলো।”

তিনি বলেন, তার ধারণা আগামী ৫০ বছরের মধ্যে বিদ্যুৎ চালিত বিমান ৫০ জনের মতো যাত্রী বহন করতে পারবে।

গত বছরের মার্চ মাস থেকে শুরু হয়েছে এই বিশ্ব পরিভ্রমণ, শুরু হয়েছিলো আবুধাবি থেকে।তবে ব্যাটারিতে কিছু সমস্যার কারণে দীর্ঘ সময় বিমানটিকে বসিয়ে রাখা হয়েছিলো।অল্পতেই গরম হয়ে যেতো বিমানটির ব্যাটারি।ত্রুটি সারানোর পর আবার উড়তে শুরু করে সোলার ইমপালস।আবুধাবি থেকে ওমান, ভারত, মিয়ানমার, চায়না, জাপান থেকে হাওয়াই হয়ে গিয়ে পৌছায় ক্যালিফোর্নিয়ায়।

সোলার ইমপালসের এর পরের গন্তব্য নিউ ইয়র্ক শহর।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে