জয়নাল আবেদীন হিরো, নীলফামারী জেলা প্রতিনিধিঃ করোনা প্রার্দুভাবে ক্ষতিগ্রস্থ পুস্তক ব্যবসায়ীদের জন্য প্রণোদনা প্যাকেজ ঘোষনার দাবীতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারক লিপি দেয়া হয়েছে। বুধবার দুপুরে(১৮আগষ্ট) নীলফামারী জেলা প্রশাসক মাধ্যম এই স্মারকলিপি প্রদান করা হয় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ব্যানারে।
স্মারকলিপি হস্তান্তরকালে বাংলাদেশ পুস্তক ও প্রকাশক ও বিক্রেতা সমিতি নীলফামারী জেলা কমিটির সভাপতি মোহাম্মদ ওয়ালিউল্লাহ, সাধারণ সম্পাদক ওমর ফারুক আপেল, সিনিয়র সহ-সভাপতি আবু বক্কর সিদ্দিক ও কোষাধ্যক্ষ মেছের আলী উপস্থিত ছিলেন। স্মারকলিপি গ্রহণ করেন জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী।
স্মারক লিপিতে উল্লেখ করা হয়, দেড় বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় একাডেমিক ও সৃজনশীল বই বিক্রি প্রায় বন্ধ। দেশের প্রায় ২৬হাজার পুস্তক বিক্রেতার পরিবার আজ নিঃ তীব্র আর্থিক সংকটে পড়ে তারা চোখে মুখে অন্ধকার দেখছেন। অনেক প্রতিষ্ঠান দোকান ভাড়া, কর্মচারী বেতন ও পারিবারিক ব্যয় নির্বাহ করতে গিয়ে ঋণে জর্জরিত হয়ে দিশেহারা হয়ে পড়েছেন।
পরিস্থিতি উত্তোরণে ১হাজার কোটি টাকার সহজ শর্তে ঋণ প্রদান, এক’শ কোটি টাকা বরাদ্দ দিয়ে এককালীন হিসেবে ক্ষতিগ্রস্থদের মাঝে অনুদান বিতরণ এবং স্কুল কলেজের লাইব্রেরীকে সমৃদ্ধ করতে একাডেমিক ও সৃজনশীল বই ক্রয়ের জন্য ৫’শ কোটি টাকার বিশেষ বরাদ্দ প্রয়োজন।
বাংলাদেশ পুস্তক ও প্রকাশক ও বিক্রেতা সমিতি নীলফামারী জেলা কমিটির সাধারণ সম্পাদক ওমর ফারুক বলেন, সমিতির আওতায় জেলায় শতাধিক লাইব্রেরী রয়েছে। এতে সম্পৃক্ত তিন’শ পরিবার।
এতগুলো পরিবার মানবেতর জীবন যাপন করছে। এ মুহুর্ত্বে সরকারের কাছে আমরা আবেদন করবো যাতে ক্ষতি পুষিয়ে নিতে আমাদের পাশে দাঁড়ানো হয়।
তিনি বলেন, করোনা প্রার্দুভাবে ইতোমধ্যে অনেকে এই ব্যবসা ছেড়ে দিয়েছেন আবার অনেকের বন্ধের উপক্রম।
সরকার প্রধান বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা করোনায় সবার পাশে দাড়িয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন, আমরা চাই আমাদের পাশেও তিনি দাঁড়াবেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে