আতিকুর রহমান, লালপুর (নাটোর) প্রতিনিধি: নাটোরের লালপুরে গোপালপুর পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতির নামে ভুয়া ফেসবুক আইডি খুলে অশ্লীল কথাবার্তা ও ছবি ছড়ানোর দায়ে শাহাবুল ইসলাম (৩০) নামে এক যুবককে দুই বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন সাইবার ট্রাইব্যুনাল আদালত। একইসঙ্গে দুই লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

বুধবার (২৬ এপ্রিল ২০২৩) দুপুরে রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক জিয়াউর রহমান এ রায় দেন। ডিজিটাল নিরাপত্তা আইনের পৃথক দুইটি ধারায় এ রায় ঘোষণা করেন তিনি। রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ইসমত আরা বিষয়টি নিশ্চিত করেছেন।

সাজাপ্রাপ্ত শাহাবুল ইসলাম উপজেলার কেশবপুর গ্রামের বজলুর রহমানের ছেলে। আর মামলার বাদীর নাম রোকসানা মর্তুজা লিলি একই এলাকার গোলাম মর্তুজা বাবুর স্ত্রী। এবং গোপালপুর পৌরসভার বর্তমান মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি।

এবিষয়ে আইনজীবী ইসমত আরা বলেন, রোকসানা মোর্ত্তজা লিলি বাদি হয়ে ২০২০ সালের ২৯ জুন লালপুর থানায় মামলাটি দায়ের করেন। আসামি শাহাবুল ওই মহিলার ছবি ব্যবহার করে ভুয়া ফেসবুক আইডি খুলেন। ওই ভুয়া আইডি থেকে ভুক্তভোগীর নামে নিয়মিত অশ্লীল কথাবার্তা ও ছবি ছড়িয়ে দিতে থাকেন আসামি। এ ঘটনায় সামাজিক ও রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন করার অভিযোগ এনে লালপুর থানায় একটি মামলা দায়ের করেন ওই আওয়ামী লীগ নেত্রী।

মামলার প্রেক্ষিতে লালপুর থানা পুলিশ আসামি শাফিকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করে। পরে আসামিকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। আদালতে সাক্ষ্যগ্রহণ শেষে আসামির বিরুদ্ধে আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় আজ এ রায় ঘোষণা করা হয়।

রাষ্ট্রপক্ষের এ আইনজীবী আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৬(২) ধারায় এক বছরের সশ্রম কারাদণ্ড এবং এক লাখ টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এছাড়াও ২৯ (২) ধারায় এক বছরের সশ্রম কারাদণ্ড অনাদায়ে এক লাখ টাকার অর্থদণ্ড অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। সাজা একটার পর একটা কার্যকর হবে বলেও রায়ে জানানো হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে