কাওছার হামিদ, কিশোরগঞ্জ, নীলফামারী প্রতিনিধি: নীলফামারী ও রংপুর জেলার সমন্বয়ে পাগলাপীর ডালিয়া সড়কটি একটি জনবহুল সড়ক। সড়কটি দিয়ে পাঁচ উপজেলার যানবহন প্রতিনিয়ত যাতায়াত করে।

কিন্তু উক্ত সড়কের বিভিন্ন স্থানে খানা খন্দের সৃষ্টি হওয়ার ফলে সড়ক নয়, যেন মরণ ফাঁদ হয়ে দাড়িয়েছে।

উক্ত সড়ক দিয়ে প্রতিদিন ঢাকা, টাঙ্গাই, কুমিল্লা, সিরাজগঞ্জ, বগুড়া, সিলেট ও চট্রগ্রাম গামী দিবা ও নৈশ্য কোচ সহ যাত্রীবাহী লোকাল বাস রংপুর হতে জলঢাকা, ডোমার, ডিমলা চিলাহাটি, কিশোরগঞ্জ হয়ে বাংলাবন্দা পর্যন্ত চলাচল করে।

যানবহনের তুলনায় সড়টি চিকন ও নিচু হওয়ার ফলে পানি জমে গর্তের সৃষ্টি হচ্ছে। সেসব স্থানে গর্তের সৃষ্টি হয়েছে মাগুড়া বাসষ্ট্যান্ড, ঢাকা কোচ ষ্ট্যান্ড, মাগুড়া চেকপোষ্ট, গাড়াগ্রাম বাসষ্ট্যান্ড, অবিলের বাজার, বড়ভিটা বাসষ্ট্যান্ড, বিন্নাকুড়ি, জলঢাকা সহ আরো অনেক স্থানে।

রোড সংলগ্ন এলাকার কয়েকজন স্থানীয় ব্যক্তি জানিয়েছেন উক্ত সড়ক দিয়ে প্রতিনিয়ত ড্রাম ট্রাক অতিরিক্ত বালু বহন করে এবং ২০ চাকা বিশিষ্ট বাঁশ বহনকারী ট্রাক ও ঠিকাদারী প্রতিষ্ঠানের মালামাল বহনকারী ২৬ চাকা বিশিষ্ট ট্রাক গুলো উক্ত সড়ক দিয়ে চলাচল করায় সড়কটি নষ্ট হওয়ার মুল কারণ।

যানহবহনের তুলনায় সড়কটি অনেক চিকন ও নিচু হওয়ার কারনে দুটি গাড়ী এক সাথে কোসিং করতে গেলে সড়কে আর কোন জায়গা থাকেনা।

অপর দিকে একশ্রেণির ভূমিদস্যু সড়ক দখল করে বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছে। বাস ট্রাকের পাশাপাশি উক্ত সড়ক দিয়ে প্রতিদিন মটরবাইক, অটোবাইক, থ্রী হুইলার, আটোরিকসা, মাইন্দ্রা ট্রাকটর, স্যালো ইঞ্জিন চালিত ভটভটিসহ হাজার হাজার গাড়ী চলাচল করে থাকে।

সড়ক প্রশস্থ না থাকায় প্রতিনিয়ত দূর্ঘটনা লেগে আছে। গর্ত গুলোতে বর্ষায় পানি জমে থাকায় বিটুমিন উঠে গিয়ে ছোট-বড় গর্তের সৃষ্টি হচ্ছে।

পাগলাপীর থেকে জলঢাকা হয়ে ডালিয়া পর্যন্ত প্রায় শতাধিক স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সড়কটি জরুরী ভিত্তিতে সংস্কারসহ সড়ক প্রশস্ত করার জন্য দাবী জানিয়েছেন সচেতন মহল।

এই আঞ্চলিক মহাসড়কটি বেহাল অবস্থার ব্যাপারে নীলফামারী সড়ক ও জনপথ বিভাগ এর নির্বাহী প্রকৌশলী মোহাম্মাদ জহিরুর ইসলামের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান আমরা তো মাঝে মধ্যে এগুলো কাজ করে থাকি, খুব শীঘ্রই কাজ শুরু করা হবে।

তাই প্রাণহানী রোধসহ সড়ক দূর্ঘটনা থেকে রক্ষা পেতে জরুরী ভিত্তিতে সড়কটি মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আর্কষন করছেন উক্ত সড়ক দিয়ে চলাচলরত যানবাহনের চালক ও এলাকাবাসী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে