Panta_Ilish

বিডি নীয়ালা নিউজ(১১ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ  জাটকা নিধন বন্ধে পহেলা বৈশাখে ইলিশ বর্জনের আহ্বান জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

সরকারের এই দুই মন্ত্রী জানিয়েছেন,পহেলা বৈশাখ পালনের সঙ্গে ইলিশ খাওয়ার কোনো সম্পর্ক নেই। তাই সাধারণ মানুষের পহেলা বৈশাখ উৎসবে ইলিশ খাওয়া পরিহার করা উচিত।

সোমবার (১১ এপ্রিল) বিকেলে সচিবালয়ে এ আহ্বান জানান তারা।

বিগত সময়ের পহেলা বৈশাখ পালনের কথা উল্লেখ করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, পহেলা বৈশাখে ইলিশ খাওয়ার কোনো ঘটনা আমার মনে পড়ে না। পহেলা বৈশাখে হালখাতা হতো,হালখাতায় মিষ্টি খেতে দেওয়া হতো। ইলিশ নিয়ে মাতামাতি শহুরে বিষয়। কেউ হয়তো কখনও এটা শুরু করেছিলেন,তারপর থেকে এটা চলছে।

আমার প্রস্তাব হলো, একদিনে এতো ইলিশ না খেয়ে সারা বছর ধরে বাংলাদেশের মানুষ যাতে ইলিশ খেতে পারেন,সেদিকে দৃষ্টি দেওয়া উচিত। পহেলা বৈশাখে ইলিশ খাওয়াকে উন্মাদনা বলেও অভিহিত করেন আসাদুজ্জামান নূর।

পহেলা বৈশাখের গ্রাম্য মেলার বিষয়ে সংস্কৃতিমন্ত্রী বলেন,গ্রাম্য মেলাতেও ইলিশের কোনো বিষয় ছিল না। মিষ্টিসহ অন্যান্য বিষয় থাকতো।

পহেলা বৈশাখে ইলিশ পরিহার করার আহ্বান জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, পহেলা বৈখাখ পালনের সঙ্গে ইলিশ খাওয়ার কোনো সম্পর্ক নেই। তাই পহেলা বৈশাখে বাংলাদেশের মানুষের ইলিশ খাওয়া পরিহার করা উচিত। এতে জাটকা নিধন বন্ধ থাকবে। পহেলা বৈশাখের নামে জাটকা নিধন না চালিয়ে সারা বছরের জন্য মানুষের ইলিশ খাওয়ার সুযোগ সৃষ্টি করা উচিত।

তিনি বলেন,বাঙালি সংস্কৃতির এই গুরুত্বপূর্ণ উৎসব পহেলা বৈশাখের অনুষ্ঠানে মুড়কি,কদমাসহ নানা ধরনের মিষ্টি খাওয়ার প্রচলন ছিল। হালখাতা কেন্দ্রিক অনুষ্ঠানই ছিল মূল বিষয়।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে