ডেস্ক  রিপোর্ট : জেলায় ব্রি ধান-৭২’র উন্নত চাষ পদ্ধতি শীর্ষক কৃষক প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলার শাহাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের হলরুমে বুধবার সন্ধ্যায় এগ্রিকালচারাল এডভাইজরী সোসাইট(আস) এবং হারভেষ্টপ্লাস-বাংলাদেশের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। শাহাবাদ ইউনিয়নের চেয়ারম্যান দেলোয়ার হোসেন পান্নার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ আমিনুল হক।
এসময় আরো বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম, হারভেস্টপ্লাস-বাংলাদেশ এর এআরডিও কৃষিবিদ মুজিবর রহমান, আস এর নির্বাহী পরিচালক হারুন আর রশিদ, প্রাক্তন উপ-পরিচালক এবিএম ফজলুর রহমান, আর এর এরিয়া কোঅর্ডিনেটর সাইফুল ইসলাম ও সুব্রত কুমার ঘোষ প্রমুখ।
কর্মশালায় বক্তরা বলেন, মানবদেহের স্বাভাবিক বৃদ্ধি ও রোগ প্রতিরোধে জিংক একটি অত্যাবশ্যকীয় উপাদান। কিন্তু বাংলাদেশের মানুষের মধ্যে জিংকের তীব্র অভাব রয়েছে। বর্তমানে দেশে শতকরা ৪৫ ভাগ শিশু এবং শতকরা ৫৭ ভাগ প্রসৃতি ও কুমারী জিংকের ঘাটতিতে ভুগছে। বাঙালীর প্রধান খাদ্য ভাত হলেও মোট ক্যালোরির যে চাহিদা রয়েছে তার শতকরা ৭০ ভাগ আসে ভাত থেকে । কিন্তু ভাত থেকে প্রাপ্ত পুষ্টি উপাদানের মধ্যে জিংক এর যথেষ্ট ঘাটতি রয়েছে। এজন্য বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট’র বিজ্ঞানীরা ভাতের মধ্যে প্রয়োজনীয় পুষ্টিমান নিশ্চিত করতে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২’র উদ্ভাবন করেছেন।
কর্মশালায় রঘুনাপুর, দলজিৎপুর সরসপুর ও তুজরডাঙ্গা গ্রামের ২৫ জন কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।

বি/এস/এস/এন


একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে