আন্তর্জাতিক রিপোর্ট : বিশ্বের বিভিন্ন অবস্থান সনাক্ত প্রক্রিয়া আরো নির্ভুল করার লক্ষ্যে জাপান বৃহস্পতিবার একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে যা যুক্তরাষ্ট্র পরিচালিত জিপিএসকে আরো সম্পূর্ণ করে তুলবে। খবর এএফপি’র।
জাপানের দক্ষিণাঞ্চলীয় তানেগাশিমা মহাকাশ কেন্দ্র থেকে স্থানীয় সময় সকাল ৯টা ১৭মিনিটে ‘মিচিবিকি’-২ স্যাটেলাইট বহন করা এইচ-আইআইএ রকেট উৎক্ষেপণ করা হয়। জাপানের অ্যারোস্পেস এক্সপ্লোরেশন সংস্থা প্রদর্শিত ভিডিও ফুটেজে এ উৎক্ষেপণের দৃশ্য দেখানো হয়।
প্রাথমিকভাবে মার্কিন সামরিক বাহিনীর জন্যে তৈরি করা হলেও এখন স্যাটেলাইট জিওলোকেশন সিস্টেম সাধারণ নাগরিকরাও দেদারছে ব্যবহার করছে। গাড়ির অবস্থান জানা থেকে শুরু করে মোবাইল ফোনে ইন্টারনেট ব্রাউজিংয়েও এটি ব্যবহার করা হচ্ছে।
উল্লেখ্য, এ সার্ভিসের জন্য ২০১০ সালে কক্ষপথে প্রথম স্যাটেলাইট স্থাপন করা হয়। আরো ব্যাপক পরিসরে এ সার্ভিস পেতে ২০১৮ সালের মার্চ মাস নাগাদ জাপান তাদের তৃতীয় ও চতুর্থ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।
বৈশ্বিক অবস্থান সনাক্তে মিচিবিকি এশিয়া-ওশেনিয়া অঞ্চলে সক্রিয় থাকবে এবং যুক্তরাষ্ট্র পরিচালিত গ্লোবাল পজিশনিং সিস্টেমের (জিপিএস) সাথে কাজ করবে।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে