কামাল উদ্দিন টগর, নওগাঁ প্রতিনিধিঃ শরৎকাল শেষ আবহাওয়া এখনওতপ্ত। এ সময়ে আবহাওয়া কিছুটা ঠান্ডা হওয়ার কথা থাকলেও এখনও তা হয়নি।

এই সময়টা মূলত শীতকালীন সবজি চাষের উপযুক্ত সময়।ঠিক তাই অধিক লাভের আশায় আগাম শীতকালিন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন নওগাঁর আত্রাই উপজেলার কৃষি প্রধান গ্রাম গুড়নই গ্রামের কৃষক।আগাম শীত কালীন সবজি বাজারে তুলতে পারলেই অধিক লাভ পাওয়া যাবে, এমন ধারনা থেকে কৃষক ব্যস্ত হয়ে পড়েছেন। এ বছর বন্যায় জমি পানিতে ডুবে যাওয়া উচুঁ জমি থেকে পানি দেরিতে নামার কারনে উচুঁ জমিগুলোতে শীত কালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপন ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে ব্যস্ততা বেড়েছে।

কাকডাকা ভোরে ঘুম থেকে উঠে কৃষক জমিতে পুরাতন ঐতিহ্য গরুর হালচাষ,চারা রোপন, ক্ষেতে পানি ও ক্ষেতের আগাছা পরিস্কার করাসহ নানা কাজে ব্যস্ত সময় পার করছেন। শুধু নিজেদের চাহিদাই নয়, বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি।শীতের শুরুতে নওগাঁর জেলা আত্রাই উপজেলায় সহ জেলা শহরে বিভিন্ন জাতের সবজি পাঠাবেন এ কৃষরা ঠিক তেমনই প্রস্তুতি চলছে তাদের।উপজেলা কৃষি অধিদপ্তরের কৃষি সম্প্রসারন অফিসার শ্রী অভিজিৎ কুন্ডু জানান, কৃষকদের সবজি চাষে উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে সহায়তা করছেন উপজেলা কৃষি অধিদপ্তর।

বর্তমানে শিম,পালংশাক.বেগুন,মূলাশাক,ফুল কপি,বাঁধা কপি,করলা,লাউ,টমেটোর আবাদ চলছে।সবজি চাষে যুক্ত উপজেলার কৃষকরা এবার বেশ উৎফুল্ল। কারণ তারা প্রাকৃতিক অনুকুল পরিবেশের জন্য এবার উৎপাদিত ফসলের ফলন ও দামভালো পাবেন বলে তিনি মনে করছেন। কৃষি বিভাগের লোকজন নিয়মিত মনিটরিংয়ে আধুনিক পদ্ধতির ব্যবহার বেড়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে