তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে সমাজের মূলধারায় আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। তাদের জীবনমান উন্নয়ন এবং তাদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে বিভিন্ন মোটিভেশনাল কার্যক্রম, ক্যাম্পেইন, কাউন্সেলিং ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর ভাতার পরিমাণ বৃদ্ধির সুপারিশ করেছে কমিটি।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৮তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি রাশেদ খান মেননের বৈঠকে কমিটির সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সাগুফতা ইয়াসমিন, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশ নেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান বৈঠকে যোগদান করেন।

বৈঠকের ১৭তম সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং তাদের সমাজের মূলধারায় ফিরিয়ে আনার লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ব্যবস্থা এবং ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসনের (সেফ হোম/শেল্টার হোম) কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

কমিটি চা-বাগান শ্রমিকদের অনুকূলে সরকারিভাবে বরাদ্দকৃত ঘরগুলোর মালিক স্থায়ীভাবে চা-শ্রমিকদের হওয়ার লক্ষ্যে ‘চা-বাগান শ্রমিকদের টেকসই আবাসন নির্মাণ নীতিমালা/নির্দেশিকা’ দ্রুত প্রণয়নের লক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়কে উদ্যোগ গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে স্থানীয় দুস্থ শিশুদের সুরক্ষায় সমাজসেবা অধিদপ্তরের সহযোগিতায় হাওরবেষ্টিত অঞ্চল, উপকূলীয় এলাকা এবং দেশের বিভিন্ন অনগ্রসর জেলায় কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে ঝুঁকিপূর্ণ সহিংসতার শিকার কিশোরীদের নিরাপদ আবাসনের (সেফ হোম/শেল্টার হোম) অবস্থা উন্নীতকরণের লক্ষ্যে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে