photo-1468626785

বিডি নীয়ালা নিউজ(১৬ই জুলাই ২০১৬ইং)-আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্কে মার্শাল ল (সেনাশাসন) ঘোষণা করে সারা দেশে কারফিউ জারি করেছে সেনাবাহিনীর একাংশ। তুরস্কের পার্লামেন্টের পাশে, প্রেসিডেন্ট ভবনে ও ইস্তাম্বুল বসফরাস প্রণালীতে গোলাগুলির শব্দ শোনা গেছে।

শুক্রবার সেনা অভ্যুত্থানের এ ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, সেনাবাহিনীর ক্ষুদ্র একটি অংশ এ অভ্যুত্থান চেষ্টা করছে।

তবে সিএনএন বলছে, তুরস্ক এ মুহূর্তে কোন পক্ষের নিয়ন্ত্রণে আছে তা স্পষ্ট নয়।

এদিকে, এ ঘটনার মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন এরদোয়ান। জন কেরি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার ব্যবস্থার ওপর জোরারোপ করেছেন।

তুরস্কের সামরিক বাহিনী জানিয়েছে, তারা সরকারের কাছ থেকে ক্ষমতা জব্দ করেছে এবং মার্শাল ল ঘোষণা করেছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন টিআরটি বিষয়টি জানিয়েছে।

রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, শৃঙ্খলা ভেঙে কিছু অভ্যুত্থান চেষ্টা করছে। এর প্রতিবাদে জনগণকে রাস্তায় নেমে আসার আহ্বান জানিয়েছেন।

তুরস্কের বার্তা সংস্থা আনাদলু জানিয়েছে, আংকারায় প্রেসিভবনে ভবনে গোলাগুলি শব্দ শোনা গেছে। সংস্থাটি আরো বলছে, দেশের সেনাপ্রধানকে জিম্মি করেছে অভ্যুত্থানকারীরা।

সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত অভ্যুত্থানকারীদের একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে তুরস্কের আইনশৃঙ্খলা বাহিনী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে