ডেস্ক স্পোর্টসঃ হ্যামিল্টন টেস্টে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ৪৯ ওভার বল করে ২৪৬ রান দিয়ে বাজে রেকর্ড গড়েছেন মেহেদী হাসান মিরাজ। এক ইনিংসে অতীতে এত রান দেননি বাংলাদেশের আর কোনো বোলার।

মিরাজের এই রেকর্ডের কারণে লজ্জা থেকে মুক্তি পেলেন তাইজুল ইসলাম। তিনি গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৬৭.৩ ওভার বোলিং করে খরচ করে ২১৯ রান।

টেস্টের এক ইনিংসে রান খরচে ডাবল সেঞ্চুরি করা বোলারের তালিকায় বাংলাদেশে তাইজুল-মিরাজ ছাড়া আর কেউ নেই। তবে আন্তর্জাতিক ক্রিকেটে এই তালিকায় মিরাজ ছয়ে এবং তাইজুল আছেন ১৭তম পজিশনে।

এক ইনিংসে সর্বোচ্চ রান খরচ করে সবার ওপরে আছেন চাক ফ্লিউড স্মিথ। অস্ট্রেলিয়ার এই চায়ামান ম্যান বোলার ১৯৩৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৮৭ ওভারে ২৯৮ রান খরচ করেন। ভারতের অফ স্পিনার রাজেশ চৌহান, ১৯৯৭ সালে শ্রীলংকার বিপক্ষে ৭৮ ওভারে খরচ করেন ২৭৬ রান।

তাইজুলের খরুচে বোলিংয়ের ওই ইনিংসে শ্রীলঙ্কা ৯ উইকেটে ৭১৩ রান নিয়ে ইনিংস ঘোষণা করে। আর চলমান হ্যামিল্টন টেস্টে মিরাজের বোলিং লাইনআপ ভেঙে চুরমার করে ৬ উইকেটে ৭১৫ রানে ইনিংস সমাপ্ত করে স্বাগতিক নিউজিল্যান্ড।

কেন উইলিয়ামসন ডাবল সেঞ্চুরি করে ইনিংস ঘোষণা করায় মুক্তি পান মিরাজ। না হয় আরও বেশি রান খরচ করতে হতো বাংলাদেশ দলের অফ স্পিনারকে।

হ্যামিল্টেন টেস্টে বাংলাদেশের করা ২৩৪ রানের জবাবে এক ডাবল এবং দুই সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৬ উইকেটে ৭১৫ রান সংগ্রহ করেছে নিউজিল্যান্ড। ৪৮১ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১৭৪ রান। এখনও ৩০৭ রানে পিছিয়ে আছে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

বাংলাদেশ ১ম ইনিংস: ২৩৪/১০ (তামিম ১২৬, লিটন ২৯; ওয়াগনার ৫/৪৭, সাউদি ৩/৭৬)। এবং ২য় ইনিংস: ১৭৪/৪ (তামিম ৭৪, সৌম্য ৩৯*, সাদমান ৩৭, মাহমুদউল্লাহ ১৫*)।

নিউজিল্যান্ড ১ম ইনিংস: ৭১৫/৬ (উইলিয়ামসন ২০০*, লাথাম ১৬১, রাভেল ১৩২, গ্রান্ডহোম ৭৬*, নিকোলাস ৫৩)।

J/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে