আন্তর্জাতিক রিপোর্টঃ টি-২০ ক্রিকেট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ওপেনার ক্রিস গেইল। গতরাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ২০তম ম্যাচে গুজরাট লায়ন্সের বিপক্ষে ৩৮ বলে ৭৭ রানের ইনিংস খেলার পথে অনন্য এ রেকর্ডের মালিক হন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর গেইল।
টি-২০ ক্রিকেটের দানব গেইল। অথচ গেল ১৭ ইনিংসে হাফ-সেঞ্চুরি নেই তার। তাই চারপাশে শোরগোল উঠে যায়, সময় এসেছে গেইলের থেমে যাওয়ার। তার এমন ফর্মহীনতায় ব্যাঙ্গালুরও গেইলকে একাদশের বাইরে রেখেছিলো আইপিএলের দু’ম্যাচে।
তবে ব্যাঙ্গালুরুর ষষ্ঠ ম্যাচে আবারো সুযোগ পান গেইল, তাও দক্ষিণ আফ্রিকার বিধ্বংসী ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের জন্য। ইনজুরির কারণে গুজরাটের বিপক্ষে খেলতে নামতে পারেননি ডি ভিলিয়ার্স। তাই সুযোগ পেয়েই নিজের ভয়ংকর রূপ দেখিয়েছেন গেইল।
ভয়ংকর রূপ দেখানোর আগে, এক অনন্য মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন গেইল। ১০ হাজার থেকে ৩ রান দূরে ছিলেন তিনি। ব্যাঙ্গালুরুর ইনিংসে প্রথম ও চতুর্থ বলে ১টি করে রান নেন। দ্বিতীয় ওভারে ব্যাটিং করার সুযোগই পাননি অধিনায়ক বিরাট কোহলির জন্য। পুরো ওভারটি নিজেই খেলেন কোহলি।
তবে তৃতীয় ওভারের তৃতীয় বলে ১ রান নিয়ে টি-২০ ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ১০ হাজার রান পূর্ণ করেন গেইল।
এরপর আর থামানো যায়নি গেইলকে। ৩টি চার ও ৫টি ছক্কায় মাত্র ২৩ বলে হাফ-সেঞ্চুরি স্পর্শ করেন তিনি। ছোট ফরম্যাটে ৬১তম হাফ-সেঞ্চুরি স্পর্শ করে ৭৭ রানে থামেন গেইল। তার ৩৮ বলের ইনিংসে ৫টি চার ও ৭টি ছক্কা ছিলো। গেইলের রেকর্ড গড়া ম্যাচে ২১ রানে জয় পায় ব্যাঙ্গালুরু।
এই ফরম্যাটের সকল রেকর্ডই নিজের দখলে রেখেছেন গেইল। সর্বোচ্চ রান তো বটেই। সর্বোচ্চ সেঞ্চুরি-হাফ-সেঞ্চুরি, চারÑছক্কাসহ আরও অনেক রেকর্ড তার।
১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করার অনুভূতিটা ম্যাচ শেষে এভাবে প্রকাশ করেন গেইল, ‘ভক্তরা এখনো আমার দিকে চেয়ে আছে। ক্রিকেট বিশ্বের বস এখনো এখানে এবং এখনও জীবিত। এটি অনেক আনন্দদায়ক। এভাবে ফিরতে পেরে ভালো লাগলো। আমি বড় কিছু করতে চেয়েছিলাম, কিন্তু প্রথমে ১০ হাজার পূর্ণ করতে চেয়েছি। আসলে এটি আমার মনের মধ্যে ছিলো। তো আমি এটি অর্জন করতে পেয়ে বেশ খুশী। আশা করছি, ভক্তদের আরও আনন্দ দিতে পারবো।’
টি-২০ ক্রিকেটেসর্বোচ্চ রানের মালিকরা (শীর্ষ পাঁচ) :
ব্যাটসম্যান ম্যাচ রান গড় স্টাইক রেট ১০০ ৫০ ৪ ৬
ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ) ২৯০ ১০,০৭৪ ৪০.৬২ ১৪৯.৫১ ১৮ ৬১ ৭৬৯ ৭৪৩
ব্রেন্ডন ম্যাককালাম (নিউজিল্যান্ড) ২৭২ ৭৫৯৬ ৩১.৫১ ১৩৮.৩১ ৭ ৩৮ ৭২৬ ৩৫৭
ব্রাড হজ (অস্ট্রেলিয়া) ২৭০ ৭৩৩৮ ৩৬.৮৭ ১৩১.২৭ ২ ৪৮ ৭০৭ ২৪২
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ২২৭ ৭১৫৬ ৩৫.৪২ ১৪৩.৪০ ৫ ৫৬ ৭১৮ ২৯৭
কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ) ৩৬৩ ৭০৮৭ ৩০.৫৪ ১৫১.৭২ ০ ৩২ ৪৫৮ ৪৫৯

 

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে