abdulhamid

ডেস্ক রিপোর্টঃ রাষ্ট্রপতি আবদুল হামিদ দৃঢ় আস্থা প্রকাশ করে বলেছেন, জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ জনগণকে বিদ্যুৎ ও জ্বালানি অপচয় রোধসহ সাশ্রয়ী ব্যবহারে উৎসাহিত করবে।
আগামীকাল ৭ ডিসেম্বর জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ ২০১৬ উদ্যাপন উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি একথা বলেন।
আবদুল হামিদ আশা প্রকাশ করেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়ন বাংলাদেশের অর্থনীতিকে আরো শক্তিশালী ও বেগবান করবে।
বিদ্যুৎ সভ্যতার বাহন উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিদ্যুতের ঝলমলে আলোয় কেবল অন্ধকার দূরীভূত হয় না, জেগে ওঠে দেশের প্রত্যন্ত অঞ্চল। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে তথ্যপ্রযুক্তির সুফল প্রতিটি ঘরে পৌঁছে দিতে হলে বিদ্যুৎ অপরিহার্য। বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে একটি মধ্য আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশের মর্যাদায় আসীন করতে বিদ্যুৎ ও জ্বালানির গুরুত্ব অপরিসীম।
তিনি বলেন, বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিকে অব্যাহত রাখতে বর্তমান সরকার বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ খাতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বিগত বছরগুলোতে নতুন অনেক বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হয়েছে। ফলে বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৫ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। পাশাপাশি দ্বি-পাক্ষিক ও আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে বিদ্যুৎ আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। ২০২১ সালের মধ্যে সবার ঘরে ঘরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পৌঁছানোর লক্ষ্যে সরকারের এ উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে রাষ্ট্রপতি দৃড় আশা ব্যক্ত করেন।
রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, প্রাকৃতিক গ্যাস আমাদের মূল্যবান সম্পদ। ২০০৯ সাল হতে এ পর্যন্ত নতুন তিনটি গ্যাস ক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। গ্যাসের দৈনিক গড় উৎপাদন ১ হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে ২ হাজার ৭৪০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হয়েছে।
তিনি বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণ ও জ্বালানি বহুমুখীকরণের জন্য কয়লা, নবায়নযোগ্য জ্বালানি ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। তাছাড়া ৫০০শ’ মিলিয়ন ঘনফুট লিকুইফায়েড ন্যাচারাল গ্যাস (এলএনজি) আমদানি প্রক্রিয়াধীন আছে।
আবদুল হামিদ বলেন, বিদ্যুৎ ও প্রাকৃতিক গ্যাস উৎপাদন যেমন ব্যয়বহুল তেমনি তা সময়সাপেক্ষ। দেশ ও জাতির স্বার্থে তাই এই মূল্যবান সম্পদের সুষম ব্যবহার অত্যন্ত জরুরি। বলে আমার বিশ্বাস।
তিনি ‘জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৬’ উপলক্ষে গৃহীত কর্মসূচির সাফল্য কামনা করেন।
বাণীতে রাষ্ট্রপতি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে অন্যান্য বছরের ন্যায় এবারও ‘জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৬’ উদ্যাপিত হচ্ছে জেনে আনন্দ প্রকাশ করেন। বিদ্যুতের সাশ্রয়ী ব্যবহার ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণে এই কর্মসূচি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি মনে করেন।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে