জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব নিয়ন্ত্রণ ও এ সংকট মোকাবিলায় করণীয় নির্ধারণে আয়োজিত কপ-২৬তম আসরে যোগ দিতে স্কটল্যান্ডে বৃহত্তম শহর গ্লাসগোর পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গ্লাসগোতে কনফারেন্স অব দ্য পার্টিজের (কপ)-২৬তম সম্মেলনে যোগদান শেষে লন্ডনে যাবেন প্রধানমন্ত্রী।পরে সেখান থেকে দ্বিপাক্ষিক সফরে ফ্রান্স যাবেন তিনি।  

রোববার (৩১ অক্টোবর) সকাল ৯টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২১০২ ভিভিআইপি ফ্লাইটে গ্লাসগোর উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী।

স্থানীয় সময় বিকেল পৌনে ৩টায় গ্লাসগোতে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর। বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সফরকালীন আবাসস্থলে যাবেন তিনি।

সফরের দ্বিতীয় দিন সোমবার (০১ নভেম্বর) থেকে প্রধানমন্ত্রী ব্যস্ত সময় কাটাবেন। বুধবার (০৩ নভেম্বর পর্যন্ত গ্লাসগোতে অবস্থান করবেন তিনি।

গ্লাসগোতে অবস্থানকালে জলবায়ু পরিবর্তন ইস্যুতে সোচ্চার ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম’ প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কপ-২৬ সম্মেলনের উদ্বোধনী পর্ব এবং রাষ্ট্র ও সরকার প্রধানদের বক্তব্য প্রদান সেশন ছাড়াও সাইড লাইনে অনেকগুলো ইভেন্টে অংশ নেবেন।

পাশাপাশি শেখ হাসিনা বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিভিন্ন সংস্থা প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

গ্লাসগোতে অবস্থানের দিনগুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যায়ক্রমে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড, শ্রীলংকার রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকশে, বিল অ্যান্ড মেলিন্ডা গেট্‌সের প্রতিষ্ঠাতা বিল গেটস, স্কটল্যান্ডের ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজিয়ন, ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লস, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর স্কট মরিসন ও স্কটিশ পার্লামেন্টের স্পিকার অ্যালিসন জনস্টোনের বৈঠক করবেন।

এ সময়টাতে তিনি কপ-২৬ সম্মেলনের মূল পর্ব ছাড়াও সাইড লাইনে ‘ক্লাইমেট প্রসপারিটি পার্টনারশিপ’ (Climate Prosperity Partnership) বিষয়ে ‘সিভিএফ-কমনওয়েলথ’ উচ্চ পর্যায়ের আলোচনায় অংশগ্রহণ, ‘অ্যাকশন অ্যান্ড সলিডারিটি- দ্য ক্রিটিক্যাল ডিকেট’ শীর্ষক নেতাদের বৈঠকে অংশগ্রহণ, ‘উইমেন অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক উচ্চ পর্যায়ের সভা, ‘গ্লোবাল ক্লাইমেট প্রসপারিটি’র জন্য বাংলাদেশের ভিশন শীর্ষক অনুষ্ঠানে অংশ নেবেন।  

শনিবার (৩০ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে ‘পৃথিবী বাঁচানোর রূপরেখা’ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গ্লাসগোতে স্কটল্যান্ড প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনায় ভার্চ্যুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর লন্ডন সফর

বুধবার (০৩ নভেম্বর) দুপুরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-২১০৫ ভিভিআইপি ফ্লাইটে গ্লাসগো থেকে লন্ডন যাবেন প্রধানমন্ত্রী।

লন্ডন সফরের প্রথম দিন বিকেলে ওয়েসমিনিস্টারে বাংলাদেশি বংশোদ্ভূত লেবার পার্টি থেকে বৃটিশ এমপি রুশনারা আলী এবং ভারতীয় বংশোদ্ভূত বৃটিশ ইনভেস্টমেন্ট ব্যাংকার এবং ব্যবসায়ী লর্ড গাঢিয়ার (Lord Gadhia) দেওয়া অভ্যর্থনা অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

লন্ডন সফরকালে ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার স্যার লিন্ডসে হয়েল এবং টেইলর ও ফ্রান্সিসের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাশাপাশি লন্ডনে সফরকালে প্রধানমন্ত্রী পর্যায়ক্রমে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১: বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপস’ শীর্ষক কর্মসূচির উদ্বোধনী পর্বে ভার্চ্যুয়ালি অংশগ্রহণ; বিকেলে ‘সিক্রেট ডকুমেন্টস’ (ভলিউম ১-৯) এবং ‘মুজিব অ্যান্ড ইন্ট্রোডাকশন’ শীর্ষক প্রকাশনার মোড়ক উন্মোচন; ‘বঙ্গবন্ধু অ্যান্ড বৃটেন: এ সেনটিনারি কালেকশন’ শীর্ষক চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন, বাংলাদেশ হাইকমিশন ভবনের নতুন সম্প্রসারিত অংশ এবং বঙ্গবন্ধু লাউঞ্জ উদ্বোধন করবেন।

এছাড়া যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি কমিউনিটি আয়োজিত নাগরিক সংবর্ধনায় ভার্চ্যুয়ালি অংশ নেবেন প্রধানমন্ত্রী।

ফ্রান্সে প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক সফর

৯ নভেম্বর লন্ডন থেকে ফ্রান্স যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

ফ্রান্স সফরের প্রথম দিন দুপুরে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রনের আমন্ত্রণে তার সরকারি বাসভবন এলিসি প্রাসাদে (Elysee Palace) যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রেসিডেন্ট প্যালেসে এমানুয়েল ম্যাক্রনের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রেসিডেন্ট ম্যাক্রন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যকার বৈঠকের পর সেখানে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি সই হতে পারে।  

ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে মধ্যাহ্ন ভোজের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাটেক্সের (Jean Castex) সরকারি বাসভবনে যাবেন। সেখানে দুই প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠক করবেন।  

প্রেসিডেন্ট ম্যাক্রন ও প্রধানমন্ত্রী জিন ক্যাটেক্সের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ছাড়াও জলবায়ু-আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে আলোচনা হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়।

ফ্রান্স সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্যারিস পিস ফোরামের মূল অনুষ্ঠানসহ সাইড লাইনে বিভিন্ন উচ্চ পর্যায়ের ইভেন্টে অংশ নেবেন। এ সময় তিনি বিভিন্ন সংস্থা প্রধানের সঙ্গেও বৈঠক করবেন।  

আগামী ১৩ নভেম্বর প্যারিস থেকে দেশের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। ১৪ নভেম্বর সকালে দেশে পৌঁছানোর কথা তার।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে