fb_img_1481509926980

জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে, এম এম মুজাহিদ উদ্দীনঃ রবিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের সেমিনার কক্ষে মাইগ্রেশন আ্যান্ড ডেভেলপমেন্ট আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

স্বাধীনতা বা পরাধীনতা কখনো দেশের উন্নতির অন্তরায় হতে পারে না। পৃথিবীতে এমন অনেক অনুন্নত দেশ আছে যারা জন্ম থেকেই স্বাধীন। সুতরাং দেশের উন্নতির জন্য আমাদের চিন্তাধারার উন্নয়ন ঘটাতে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যোগে মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট আন্তর্জাতিক সেমিনারে এমন মন্তব্য করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান

দেশান্তর ও উন্নয়ন প্রসঙ্গে ড. মীজানুর রহমান বলেন, বাংলাদেশের মানুষ দারিদ্রতাকে মেনে নেয় বলেই পৃথিবীতে গরীব হিসেবে বিবেচিত হয়। আমাদের দেশের মত উন্নয়নশীল দেশের নাগরিকদের দেশান্তরের ফলে দেশের যেমন অর্থনৈতিক অবনতি হচ্ছে তেমনি দেশ হিসেবেও পিছিয়ে যাচ্ছে। দেশান্তর বা অভিবাশনই দারিদ্রতা থেকে উন্নতি বা অর্থনৈতিক প্রবৃদ্ধির একমাত্র পন্থা নয়। প্রকৃতপক্ষে দেশান্তর
হচ্ছে সমস্যা থেকে পালিয়ে যাওয়া। আমেরিকা ও ইউরোপের মত উন্নত দেশগুলোর মত আমাদেরকেও সমস্যা ও তার সমাধানের জন্য গবেষনা করতে হবে।
ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান ড. মল্লিক আকরাম হোসাইন এর সভাপতিত্বে এ সেমিনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন ব্রুনাই দারুস্সালাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এ কে এম আহসান উল্লাহ ও প্রবন্ধ রচনা করেন সমাজবিজ্ঞানের সহযোগী অধ্যাপক ড. মীজানুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন শাহানা সুলতানা পাপড়ি।
উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানে বিভাগীয় শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে