কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামে বাংলাদেশ পাট গবেষণা ইন্সটিটিউটের সহযোগিতায় ও রংপুর আঞ্চলিক পাট গবেষণা কেন্দ্রের আয়োজনে চিলমারীতে নতুন উদ্ভাবিত ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার(৪আগষ্ট) সকাল সাড়ে ১১টায় বনগ্রাম চরের বাসিন্দা কৃষক আব্দুল কুদ্দুসের বাড়ীর উঠানে চিলমারী উপজেলার রানীগঞ্জ ইউনিয়নের প্রত্যন্ত বনগ্রাম চরে রংপুর আঞ্চলিক পাট গবেষণা কেন্দ্র উদ্ভাবিত উচ্চফলনশীল তোষাপাট-৮ ও কেনাফ এএইচসি ৯৫ জাত এর উৎপাদন প্রযুক্তি জনপ্রিয়করণ ও সম্প্রসারণে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের গবেষণা অধিশাখার যুগ্মসচিব ড. সাবিনা ইয়াসমিন।

এসময় বাংলাদেশ পাঠ গবেষণা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. আব্দুল আউয়ালের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সংশ্লিষ্ট দপ্তরের পিএসও মোহাম্মদ লুৎফর রহমান, কারিগরি উইং এর পরিচালক মোহাম্মদ মোসলেম উদ্দিন, জেটিডিপিসি’র পরিচালক ড. ফেরদৌস আরা দিলরুবা, পরিচালক, কৃষি ড. নার্গিস আক্তার, কুড়িগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) উত্তম কুমার প্রমুখ।
বক্তারা বলেন, নতুন উদ্ভাবিত উচ্চফলনশীল তোষা পাট ৮ এবং উচ্চফলণশীল কেনাফ এএচিসি ৯৫ এর জাত এই চরাঞ্চলে প্রায় ১৫ একর জমিতে আবাদ করা হয়েছে। ফলনও হয়েছে আশানুরুপ। এই মাসের শেষের দিকে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ২৩ একর জমিতে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে