ডেস্ক রিপোর্টঃ পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ১০৭টি উপজেলায় রবিবার (৩১ মার্চ) নির্বাচন সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থীরা সরাসরি ভোটে জয়ী হয়েছেন ৪৫টি উপজেলায়। আর আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী, স্বতন্ত্র, জাতীয় পার্টি ( জেপি) ও বিএনপির বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন ৩৩টি উপজেলায়। তবে এই ১০৭টি উপজেলায় আওয়ামী লীগের বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতা আরও ২৪টিসহ চতুর্থ ধাপে বিনা ভোটে জেতা উপজেলা চেয়ারম্যানের সংখ্যা মোট ৩৯। সে হিসেবে চতুর্থ ধাপে আওয়ামী লীগের টিকিটে নৌকা প্রতীকে উপজেলা চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন মোট ৮৪ জন।

চতুর্থ ধাপে ২২ জেলার ১২২টি উপজেলায় ভোট হওয়ার কথা থাকলে ১৫টি উপজেলায় প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় ১০৭টি উপজেলায় ভোটগ্রহণ করা হয়। এর মধ্যে ছয়টি জেলার সদর উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ হয়। তবে ভোটার উপস্থিতি ছিল খুবই কম।

আগের তিন ধাপের মত আজকের চতুর্থ ধাপের নির্বাচন হয় একতরফা।অর্থাৎ ভোট হচ্ছে আ.লীগ বনাম আ.লীগ (বিদ্রোহী) প্রাথীর মধ্যে। এছাড়া ক্ষমতাসীন জাতীয় পার্টি এবং বিএনপি থেকে বহিষ্কৃত নগণ্য সংখ্যক প্রার্থী নির্বাচনে অংশ নেয়। তবে ১৫টি উপজেলায় বিদ্রোহী বা অন্য কোন প্রার্থীও পাওয়া যায়নি।তাই নির্বাচন কমিশন এ ধাপে ১২২টি উপজেলার নির্বাচনী তফসিল ঘোষণা করলেও ১৫টি উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান—এ তিন পদেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার ঘটনা ঘটেছে। ফলে ওই ১৫টি উপজেলায় ভোটাররা ভোট দেওয়ার সুযোগ পাচ্ছে না। এ ছাড়া আদালতের আদেশ প্রতিপালনের জন্য চারটি ও অবৈধ প্রভাব বিস্তারের অভিযোগে দুটি উপজেলার নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। আর তৃতীয় ধাপ থেকে স্থানান্তর করা ছয়টি উপজেলা এ ধাপে যোগ হয়েছে। সব মিলিয়ে ভোট হতে যাচ্ছে ১০৭ উপজেলায়।আবার এই ১০৭টি উপজেলার মধ্যেও ২৪টিতে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বি বা বিদ্রোহী প্রার্থী না থাকায় ভোট হচ্ছে না।এখানেও বিনাপ্রতিদ্বন্দ্বিতায় ২৪ জন চেয়ারম্যান, ৭জন ভাইস চেয়ারম্যান এবং ১২জন নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়ে গেছেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের তথ্য অনুসারে এ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৮৮ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৯, ভাইস চেয়ারম্যান পদে ২২ ও নারী ভাইস চেয়ারম্যান পদে ২৭ জন।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে