সিউলের এক গির্জায় মুখে মাস্ক পরে প্রার্থনায় অংশ নিয়েছেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা।

ডেস্ক রিপোর্ট :  করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৪২ জনে। নতুন ৬৪৮ জন মিলিয়ে দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার ৯৩৬ জন।

স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, ভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হুবেই প্রদেশে গতকাল পর্যন্ত নতুন করে আক্রান্ত হয়েছেন ৬৩০ জন এবং মারা গেছেন ৯৬ জন।

হুবেইয়ের বাইরে আক্রান্তের সংখ্যা মাত্র ১৮ জন। দেশটির ২১টি প্রদেশে এখনও কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি বলে জানানো হয়েছে।

চীন মিলিয়ে বিশ্বব্যাপী মারা গেছেন ২ হাজার ৪৬১ জন এবং আক্রান্ত হয়েছেন ৭৯ হাজার ৯৩০ জন। চীনের বাইরে এখন পর্যন্ত ১৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের সংখ্যা বাড়ছে

চীনের পর এবার করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে দক্ষিণ কোরিয়ায়। গত ৪৮ ঘণ্টায় দেশটিতে নতুন ৩৫০ জন মিলিয়ে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৫০ জনে পৌঁছেছে। আক্রান্তদের প্রায় অর্ধেকই দেশটির দক্ষিণাঞ্চলের একটি ধর্মীয় গোষ্ঠীর সদস্য বলে জানা গেছে।

সতর্ক অবস্থানে ইতালি

ইতালিতে এখন পর্যন্ত ৭৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করা হয়েছে। ইতোমধ্যে দুজন মারা যাওয়ার ঘটনায় জরুরি সতর্কাবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্তে।

এতে দেশটির উত্তরাঞ্চলের বেশ কয়েকটি শহরকে কার্যত কোয়ারেন্টাইন অবস্থায় রাখা হবে। সেসব শহরের প্রায় ৫০ হাজার বাসিন্দাকে রাস্তাঘাট ছেড়ে বাড়িতে অবস্থান নিতে বলা হয়েছে।

মধ্যপ্রাচ্যেও ছড়াচ্ছে ভাইরাস

পাঁচ জনের মৃত্যুসহ করোনাভাইরাস আক্রান্তের মোট ২৮টি ঘটনা নিশ্চিত করেছে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়াও লেবানন ও ইসরাইল একজন করে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্তের কথা জানিয়েছে।

প্রাদুর্ভাব চলবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আগেই করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে বৈশ্বিক জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করেছিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আক্রান্ত রোগীর সঙ্গে পরিষ্কার যোগসূত্র না থাকা রোগী বাড়ায় উদ্বেগ প্রকাশ করেছেন সংস্থাটির প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস। প্রাদুর্ভাব ঠেকাতে এবার তারা বিশ্বের প্রতিটি দেশকে আলাদাভাবে প্রস্তুতি নিতে বলেছেন।

D/S/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে