কাওছার হামিদ, কিশোরগঞ্জ, নীলফামারী: বরেণ্য কবি, লেখক, সাহিত্যিক,নাট্যকার আজহারুল ইসলাম আল আজাদের জন্ম দিন পালিত। জন্ম দিন পালনের আয়োজন করেন ০২ ফেব্রæয়ারী/২০২৪ শুক্রবার নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা মুক্তিযোদ্ধা দেলওয়ার রহমান গ্রন্থাগার। জন্ম দিন উপলক্ষে কবির প্রকাশিত কাব্যগ্রন্থ নিয়ে আলোচনা,কেক কাটাসহ বরেণ্য কবি আজহারুল ইসলাম আল আজাদকে ফুলেল শুভেচ্ছা বিনিময় করেন অত্র পাঠাগারের সভাপতি হোসাইন মোহাম্মাদ সেলিম রেজাসহ কিশোরগঞ্জ সাহিত্য শিখা পরিষদের নবগঠিত কমিটির সদস্যগণ। বরেণ্য কবি আজহারুল ইসলাম আল আজাদ এর সংক্ষিপ্ত পরিচিতি আজহারুল ইসলাম আল আজাদ কবি, কথা সাহিত্যিক ও নাট্যকার। পিতা: মৃত্যু কলম উদ্দিন মাতা মৃত্যু আলেপজন গ্রাম গাড়াগ্রাম, ডাকঘর: খামার গাড়াগ্রাম, উপজেলা: কিশোরগঞ্জ, জেলা নীলফামারী। পেশা শিক্ষকতা। স্কুল জীবনে কবিতা ছড়া ও প্রবন্ধ লিখে পাঠ ও আবৃত্তি করে অনেক পুরস্কার অর্জন করেন পরবর্তীতে সামাজিক অবক্ষয়ের উপরে লেটোগান নাটক ও যাত্রা লিখে এবং সেগুলো বৃত্তবানদের পৃষ্ঠপোশকতায় মঞ্চায়িত হয় এবং নিজেও অভিনয় করতেন। এ কারনে পারিবারিক চাপে এক সময়ে লেখার জগত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। ২০১০ সালে তিনি আবারও লেখালেখির জগতে প্রবেশ করেন এবং বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন। তাঁর লেখায় গ্রামীন চিত্র তুলে ধরার চেষ্টা করেন। তিনি একজন সফল সংগঠক বটে। তিনি সাহিত্য শিখা পরিষদ কিশোরগঞ্জ,নীলফামারী এর সভাপতি। বিভাগীয় লেখক পরিষদ নীলফামারী জেলার সহ-সভাপতি এবং যায় যায় দিন ফ্রেন্ডস ফোরামের কিশোরগঞ্জ উপজেলার সাধারণ সম্পাদক ও ঢাকা বাংলা বাজার থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকা টইটই এর প্রধান সম্পাদক। তাঁর কাশিত গ্রন্থ সমুহ যাত্রা: অভাগিনী আমিনা (অপ্রকাশিত তবে মঞ্চায়িত),যাত্রা: অধিকার দিওনা মুছে(অপ্রকাশিত তবে মঞ্চায়িত),ধারাবাহিক গল্প: ইচ্ছা (প্রকাশিত সাহিত্য শিখা পত্রিকা) ধারাবাহিক গল্প: কেউ খোঁজ রাখেনা ( যুগের আলো পত্রিকা)
বিভিন্ন পত্র- পত্রিকায় ছড়া, গল্প, কবিতা নিয়মিত প্রকাশ,ছোট জাত -নাটক – সাহিত্য রস প্রকাশনী
আলোর পথে- নাটক- সাহিত্য রস প্রকাশনীমেঘের কোলে রোদ হেসেছে – নাটক সাহিত্য রস প্রকাশনী। গদ্যময় জীবনের পদ্য -কাব্য সাহিত্য রস নীলকন্ঠ – কাব্য- টইটই প্রকাশনী বিরহের যাত্রা- উপন্যাস-টইটই প্রকাশনী নীল জীবনের গান- কাব্য খুনসুটি নাকি প্রেম – গল্প অর্জন সমুহ-সাহিত্য রস প্রকাশনী থেকে লেখক সম্মাননা ও সনদ অর্জন রিপোর্টের ইউনিটি কিশোরগঞ্জ থেকে লেখক সম্মাননা ও সনদ অর্জন, দৈনিক দাবানল কর্তৃক গোলাম মোস্তফা বাটুল স্মরনে নাট্যকার হিসেবে সম্মাননা ও সনদ অর্জনকরেন। টইটই প্রকাশনী ঢাকা থেকে লেখক সম্মাননা ও সনদ অর্জন। বাংলা কবিতা ডট কম ঢাকা থেকে কবি স্বীকৃতি মেমেন্টো অর্জন। ইকরা ফাউন্ডেশন ঢাকা থেকে কবি সম্মাননা ও সনদ অর্জন।
কবি ফররখ আহমেদ সাহিত্য পুরস্কার ও সনদ অর্জন। ভারত বাংলাদেশ মৈত্রী সাহিত্য পরিষদ কতৃক, রবীন্দ্র- নজরুল সাহিত্য পুরস্কার /২৩

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে