কিশোরগঞ্জ(নীলফামারী) থেকে ,আ,ফ,ম মহিউদ্দিন শেখ : নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার উত্তর দুরাকুটি ময়দান পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলামের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের রংপুর বিভাগীয় উপ পরিচালকসহ সংশিষ্ট বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছে ওই বিদ্যালয়ের অবিভাবকগন। এ ঘটনায় উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের সহকারী শিক্ষা কর্মকর্তা মোতাহার হোসেনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়। গতকাল সোমবার বেলা ১২টার দিকে ওই তদন্ত কমিটি বিদ্যালয়ে তদন্ত করতে গেলে প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম তদন্ত কমিটির সামনে এ ঘটনার জন্য দায়ি করে ওই স্কুলের সহকারী শিক্ষক আখরুজ্জামানকে(৩২) লাঞ্চিত করে। এ খবর ছড়িয়ে পড়লে এলাকাবাসীসহ অবিভাবকগন স্কুল ঘেরাও করে প্রধান শিক্ষকের বিচার দাবী করে।
এলাকার অভিভাবক জাহাঙ্গীর আলম অভিযোগ করে বলেন প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম সপ্তাহে কার্য দিবসের একদিনও বিদ্যালয়ে উপস্থিত থাকেন না। শুধু একদিন এসে হাজিরা খাতায় স্বাক্ষর করে চলে যান। বিদ্যালয়ের আলমিরা স্কুল হতে তার বাড়ীতে নিয়ে গিয়ে নিজ কাজে ব্যবহার করছে। বিদ্যালয়ের হাজিরা খাতায় প্রতিদিন প্রতিটি শ্রেণীতে ১০থেকে ১৫জন ছাত্র ছাত্রী উপস্থিত থাকলেও দ্বিগুন ছাত্র ছাত্রী উপস্থিত দেখিয়ে উপ-বৃত্তির টাকা উত্তোলন করে আত্মসাৎ করছে। অভিযোগ মতে উক্ত প্রধান শিক্ষকের বয়স ৫৫ হলেও তিনি বিয়ে না করে দুটি সন্তানের নামে নিয়মিত শিক্ষা ভাতা উত্তোলন করে আসছে। তাছাড়াও তিনি ভূয়া ছাত্র ছাত্রী ভর্তি দেখিয়ে সরকারী বিনামূল্যের বই উত্তোলন করে কালো বাজারে বিক্রি করে দিয়েছে। প্রাক প্রাথমিকে উপকরণ ক্রয় না করে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ করেছে।
অভিযোগ মতে প্রধান শিক্ষকের অনিয়ম দুর্ণীতির কারনে স্কুলের শিক্ষা ব্যবস্থা নস্ট হয়ে গেছে। গত ছয় বছর ধরে প্রধান শিক্ষক তার বড় ভাই বেজাউল ইসলামকে স্কুল পরিচালনা পর্ষদের সভাপতি রাখেন। এবার গোপনে তার ছোট ভাই হামিদুল ইসলামকে সভাপতি বানিয়েছে।এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের সহকারী শিক্ষা অফিসার ও তদন্ত কমিটির প্রধান মোতাহার হোসেন বলেন, আমারা ওই বিদ্যালয়ে গিয়ে এলাকাবাসী ও অভিবাবকদের সাথে কথা বলে অভিযোগের সত্যতা পেয়েছি। তদন্ত প্রতিবেদন উর্দ্ধতন কর্তপক্ষের কাছে পাঠানো হবে তারা ব্যবস্থা নেবে।এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাসুদুল হাসানের সাথে মোবাইলে কথা বললে তিনি বলেন, রণচন্ডি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মারা গেছেন আমি তার জানায়ায় আছি পরে কথা বলব।। সাথে ছবি আছে

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে