কিশোরগঞ্জ (নীলফামারী) প্রতিনিধি: আর কয়েকদিন পরে বাজারে উঠত চায়না, বোম্বাই, মোজাফফরি সহ উন্নত জাতের লিচু। সু-মিস্ট গ্রীস্মের এ ফল বিক্রি করে লাভবান হওয়ার আগামীর স্বপ্ন বুনেন নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার মাগুরা ইউনিয়নের মাগুরা মন্ডলপাড়া গ্রামের লিচু বাগানের মালিক আলহাজ্ব রফিকুল ইসলাম মন্ডল। কিন্তু এ বছর ভিন্ন কাটছে তার, শুধুই দুশ্চিন্তার ছাপ। ভয়াবহ করোনার মাঝে কয়েক দিন আগে ঘূর্ণিঝড় আমপান, টর্নেডো সহ কয়েকটি বিচ্ছিন্ন ঝরে লন্ডভন্ড হয়ে গেছে লিচু বাগান মালিকের সাধও স্বপ্ন। ঝরে পড়েছে বাগানের লিচু ও আম ।

উপড়ে পড়েছে গাছ, ভেঙ্গে পড়েছে গাছের ডালপালা। ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় লক্ষাধিক টাকার মতো । ওই বাগান মালিক জানান, এবারে লিচু ও আমের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছিল গাছগুলোতেও ভরে গিয়েছিল লিচু ও আমের সমারোহে। কিন্তু আকস্মিক টর্নেডোর ঝরে বাগানের লিচু, আম গুলো গাছের নিচে পরে বিছানার মত হয়ে গিয়েছিল। এতে প্রায় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মাগুরা কলেজ পাড়ায় ১ একর জমিতে গড়ে উঠা মন্ডল গার্ডেনের অসংখ্য গাছের লিচু ও আম ঝড়ের বাতাসে মাটিতে পড়ে একাকার হয়ে গিয়েছিল। এতে ওই বাগান মালিকের প্রায় লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। বাগান মালিকের ছেলে মাহফুজার রহমান মণ্ডল বলেন, রাতের বেলায় ঝরে আমার বাবার অধিকাংশ গাছের লিচু, আম মাটিতে পড়ে গেছে যার ক্ষতি প্রায় লক্ষাধিক টাকা মত।

এ ব্যাপারে উপ -সহকারী কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, আলহাজ্ব রফিকুল ইসলাম মন্ডল একজন সফল বাগানী। এবারে টর্নেডোর ঝড়ে ওনার বাগানে অসংখ্য গাছের লিচু ও আম মাটিতে ঝরে পড়ে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে