কাওছার হামিদ,কিশোরগঞ্জ(নীলফামারী)॥ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলায় শুরু হয়েছে তুলার চাষ। চাষীর দোরগোড়ায় তুলার চাষ ছড়িয়ে দিতে তুলা উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের এটি সময় উপযোগী পদক্ষেপ। তুলা একটি প্রাকৃতিক তন্ত ফসল, যা থেকে সুতা তৈরীর আঁশ ছাড়াও বীজ থেকে ভোজ্য তেল এবং গবাদী পশুর ও মাছের খাদ্য হিসেবে উন্নতমানের খৈল পাওয়া যায়। আর এ মূল্যবান ফসলটির চাষ শুরু করেছে কিশোরগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের কেশবা তেলী পাড়া গ্রামের কৃষক সেকেন্দার আলী।

সরেজমিনে তুলা ক্ষেত দেখতে গিয়ে সেকেন্দার আলীর সাথে কথা হলে তিনি জানান তুলা উন্নয়ন বোর্ডের তারাগঞ্জ ইউনিট অফিসের কর্মকর্তা সাইফুল ইসলাম ২০১৮সালের জুন মাসের শেষের দিকে আমাকে তুলা চাষের পরামর্শ দেন। তার পরামর্শ মোতাবেক আমি ২০১৮সালে ২বিঘা জমিতে তুলা চাষ করি। তার এই ২বিঘা জমিতে প্রায় ৩৪মন তুলা উৎপন্ন হয়। প্রতিমন তুলা ২৪৫০টাকা দরে প্রায় ৮৪০০০ হাজার টাকা তিনি বিক্রি করেন এতে তার উৎপাদন খরচ ২০হাজার টাকা বাদ দিলে ৬৪ হাজার টাকা লাভ হয়। লাভ বেশী হওয়ায় এ বছর তিনি আরো ৯বিঘা জমিতে তুলা চাষ করেন।

এবং তার দেখা দেখি এবারে আরো ৮/১০ কৃষক ৩৫ বিঘা জমিতে তুলার চাষ করেছেন। উৎপাদন এলাকা বিবেচনায় বাংলাদেশে খাদ্য শস্যের পরেই তুলার অবস্থান। বাংলাদেশে তুলা চাষে রয়েছে প্রাচীন ইতিহাস। তুলা বস্ত্র শিল্পের প্রধান কাচামাল হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। সে কারনে এ গুরুত্বপূর্ণ ফসলটি চাষে তুলা উন্নয়ন বোর্ডের,তারাগঞ্জ অফিসের ইউনিট অফিসার সাইফুল ইসলাম এ উপজেলায় তুলা চাষ সম্প্রসারণ করতে নিজেকে সম্পৃক্ত করেছেন। কিশোরগঞ্জ উপজেলা তথা নীলফামারীর ৬টি উপজেলায় তুলা চাষ সম্প্রসারণের নিমিত্তে প্রাথমিক পর্যায় তিনি এ উদ্যোগ গ্রহন করেন।

যার ফলে ২০১৮ সালে ২বিঘা এবং ২০১৯সালে ৩৫বিঘা জমিতে তুলা চাষ করাতে তিনি সমর্থ হন। তিনি বলেন এই এলাকায় তুলা চাষ অত্যান্ত আশাব্যঞ্জক। ফলন ও বাজার দর ঠিক থাকলে এই এলাকার অধিক সংক্ষ্যক কৃষক তুলা চাষে আগ্রহী হবে। যা আগামী দিনে দেশে তুলা উৎপাদনে সহায়ক ভুমিকা রাখবে। তিনি আরো বলেন এ এলাকার তুলার ফলন দেশের সর্বচ্চ তুলা ফলনের কাছাকাছি। সঠিক পরিচর্যা পদ্ধতি মোতাবেক চাষ করলে তুলার ফলন সর্বোচ্চ পর্যায় পৌছিতে পারে। তিনি আশাপোশন করেন তুলার এই সম্প্রসারিত কার্যক্রম বাস্তবায়িত হলে দেশে তুলার ফলন বৃদ্দি পাবে। তুলা আমদানী নির্ভরতা কমবে এবং এ ক্ষাতে আমদানী ক্ষেত্রে দেশের কোটি কোটি টাকা সাশ্রয় হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে