মোঃকাওছার হামিদ, কিশোরগঞ্জ (নীলফামারী) থেকেঃ নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা শিল্পকলা একাডেমী ও উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি ভবনে কিশোরগঞ্জ এপি, ওয়ার্ল্ডভিশন বাংলাদেশ কিশোরগঞ্জ এরিয়া অফিসের আয়োজনে গ্রাম উন্নয়ন কমিটি’র সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

২৪ ফেব্রুয়ারী/১৯ রোজ রবিবার সকাল ১০টায় উপজেলা শিল্পকলা একাডেমী ও উপজেলা শিক্ষক সমিতি ভবনে গিয়ে দেখা ও জানা যায় যে, ১৮ হতে ২০ তারিখ, ২৫ হতে ২৭ফেব্রুয়ারী/১৯ ও ৫ হতে ৭ তারিখ, ১১ হতে ১৩ মার্চ/১৯ ইং পর্যন্ত উপজেলার ২৮ টি ‘গ্রাম উন্নয়ন কমিটি’র (ভিডিসি) দক্ষতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ কয়েকটি ধাপে অনুষ্ঠিত হবে। প্রশিক্ষণের শিক্ষণীয় আলোচ্য বিষয়ের মধ্যে তুলে ধরা হয়, প্রশিক্ষণ প্রত্যাশা ও প্রশিক্ষণ পূর্ব জ্ঞান যাচাই। গ্রাম উন্নয়ন কমিটি (ভিডিসি) গঠণের উদ্দেশ্য, কাঠামো ও নিয়মনীতিসমূহ। গ্রাম উন্নয়ন কমিটি’র সকল সদস্যদের দ্বায়-দায়িত্বসমূহ, সাংগঠনিক কার্যক্রম সম্পর্কে ধারণা।

সভা কি? নিয়মিত সভা করার গুরুত্ব,কার্যকরভাবে সভা করার কৌশল। নথি সংরক্ষণের প্রয়োজনীয়তা, নেতা, নেতার প্রয়োজনীতা, আদর্শ নেতার গুণাবলী। নেতৃত্ব কি? নেতৃত্বের প্রয়োজনীয়তা, ধরণ, বৈশিষ্ট, বিকল্প নেতৃত্ব। কার্যকরী যোগাযোগ সমন্বয় কৌশল। সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া, উদ্ধুদ্ধকরণ কৌশল। দ্বন্ধ, বিরোধ ও দন্ধের উৎস, দ্বন্ধ নিরোশনের কৌশল। সুশাসনের বৈশিষ্ট, চর্চা করার প্রয়োজনীয়তা, বজায় রাখার কৌশল। এ্যাডভোকেসী কি? প্রকারভেদ, গুরুত্ব। শিশু ও শিশু অধিকার, শিশুর প্রতি আচরণ (গ্রহণযোগ্য ও অগ্রহণযোগ্য) আমিই পারি প্রচারাভিযান। শিশু স্পন্সরশীপ কি? ওয়ার্ল্ড ভিশনের শিশু নির্বাচনের নীতিমালা, শিশু নির্বাচনে ভিডিসি ও ইউএনডিসির ভূমিকা। জেন্ডার সমতা, প্রতিবন্ধি ব্যক্তির অন্তর্ভূক্তি। দুর্যোগ মৌলিক ধারণা, দুর্যোগ প্রস্তুতি ও দুর্যোগ ব্যাবস্থাপনা, জনগোষ্ঠি ভিত্তিক দুর্যোগ প্রস্তুতি, পরিকল্পনা ও বাস্তবায়ন কৌশল সম্পর্কে প্রশিক্ষণে খাতায়-কলমে প্রশিক্ষণে শিখানো হচ্ছে।

ভিডিসির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেন, এপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, কিশোরগঞ্জ এরিয়া ম্যানেজার মি. পিকিং চাম্বু গং। প্রোগ্রাম অফিসার, কৃষিবিদ মোঃ আমজাদ হোসেন, মিন্টু বিশ্বাস, শ্যামল মন্ডল, সানজিদা আনছারী কিশোরগঞ্জ এপি, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। প্রশিক্ষণে উপস্থিত ছিলেন, রিপোর্টার্স ইউনিটি কিশোরগঞ্জের সাংগঠনিক সম্পাদক মোঃ রউফুল আলম তিনি ভিডিসি সদস্য ও ওয়ার্ল্ড ভিশনের উদ্দেশ্যে বলেন, একটি সমাজকে উন্নয়নের পথে নিতে হলে গ্রাম উন্নয়ন কমিটি’র (ভিডিসি) ব্যাপক ভূমিকা লক্ষণীয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে