সিরাজগঞ্জ থেকে,মারুফ সরকারঃ কাজীপুর উপজেলার নাটুয়ারপাড়া ইউনিয়নের দক্ষিন নাটুয়ারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি সংশ্লিষ্ঠ উদ্ধোতন কর্তৃপক্ষ পরিদর্শন শেষে পরিত্যক্ত ঘোষনার পরেও জরাজীর্ণ ভবনে ছাত্রছাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে ক্লাশ করছে।সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বার বার আবেদন করার পরও এর কোন সমাধান হচ্ছে না বলে শিক্ষকদের অভিযোগ। সরেজমিনে গিয়ে জানা গেছে,এলি জ ই ডি বিভাগের তর্থাবধানে ১৯৯৯ সালে ৩ কক্ষ বিশিষ্ঠ একটি ভবন নির্মাণ করা হয়। এই ভবনের ৩টি কক্ষের সবগুলোই ব্যবহারের অনুপযোগী ।

কক্ষের ভিতরের পুরোটাই প্লাস্টার খসে পড়েছে। ভিমের সাথে মরিচাধরা রড বিপদজনকভাবে ঝুলে রয়েছে। সারা মেঝে এবরো থেবরো তার পরেও স্থানাভাবে কোন রকমে পরিস্কার করে শিক্ষকদের বসার রুম বানিয়ে রাখা হয়েছে। দুই শতাধিক শিক্ষার্থীকে পাশ্বেই এটি টিনসেড ঘরে অত্যান্ত ঠাসাঠাসীভাবে বসিয়ে তিব্র গরমের মধ্যে পাঠ প্রদান করানো হচ্ছে বিদ্যালয়ের ৪র্থ শ্রেনীর ছাত্রী সুমাইয়া খাতুনের পিতা জাহাঙ্গির আলম জানান , স্কুলের ক্লাশরুমের যে জীর্ণদশা তাতে ছেলে মেয়েদের ক্লাশে পাঠাতেই আমাদের ভয় লাগে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিয়ার রহমান বলেন, শিক্ষার্থীদের জীবন বিপন্ন করার মত ঝুকি আমরা নিতে পারি না ,তাই পরিত্যক্ত ঘোষনার পরেও স্থানাভাবে সামান্ন মেরামত করে ঝুকি মাথায় নিয়ে একটি কক্ষ ব্যবহার করে আসছি তবে জায়গার অভাবে শিক্ষার্থীদের খুব বাজে পরিবেশের মাধমে শিক্ষা প্রদান করানো হয়। এতে শিক্ষার্থী ঝড়ে পড়ার আশংকা রয়েছে। তিনি দুঃখ করে জানান অনেক বার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি কিন্ত আজ পর্যন্ত এর কোন সুরাহা হয়নি। ।

এ বিষয়ে কাজীপুর থানার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাঈনুল হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন , স্কুলটির জরাজীর্ণ ভবন অত্যান্ত বিপদজনক অবস্থায় আছে মেরামতের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট তালিকা পাঠিয়েছি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে