গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ৫৬০ জনের।একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন আট হাজার ৩৫৯ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৫৩ হাজার ১৮৭ জনে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন সাত হাজার ১৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৯৪ হাজার ৩৯১ জন। সারাদেশে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ৮৬৮টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৩৪ হাজার ৭৬৬টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৫ হাজার ৭৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ২৬ লক্ষ ৮৭ হাজার ৫৮৮টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২৩ দশমিক ৮৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ৬১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ০৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মৃত ৩৬ জনের মধ্যে ২১ জন পুরুষ ও ১৫ জন নারী সদস্য রয়েছেন। মৃত ৩৬ জনের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে সাতজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে আটজন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১০ জন রয়েছেন।

এতে আরও জানানো হয়, মৃত ৩৬ জনের মধ্যে ঢাকা বিভাগের ২৫ জন, চট্টগ্রাম বিভাগের দুজন, রাজশাহী বিভাগের একজন, খুলনা বিভাগের তিনজন, সিলেট বিভাগের একজন, রংপুর বিভাগের দুজন ও ময়মনসিংহ বিভাগের দুজন রয়েছেন। মৃত ৩৬ জনের মধ্যে ২৭ জন সরকারি হাসপাতালে ও নয়জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন এক হাজার ৭৯ জন ও আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন ৯৪০ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন চার লাখ ২৬ হাজার ২৩২ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ৬৫ হাজার ২৩৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৬০ হাজার ৯৯৫ জন।  

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে