computer-sevicing

বিডি নীয়ালা নিউজ(১০ই মে১৬)-বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদন:  নিজে ভাল থাকার জন্য বছরে অন্তত একবার আমরা সবাই চিকিতসকের কাছে যাই। গাড়ি ভাল রাখার জন্য সার্ভিসিংও করাই মাঝেমধ্যেই। এমনকী বাড়ির ‘স্বাস্থ্য’ পরীক্ষাও করাই আমরা। কিন্তু সমস্যা না হলে আপনি কি কখনও বাড়ির কম্পিউটার সার্ভিসিংয়ের কথা ভেবেছেন কি? গাড়ি-বাড়ির মতো কম্পিউটারেরও যত্ন নিন। আর তা হলেই দেখবেন একদম নতুনের মতোই কাজ করছে পুরনো কম্পিউটার। কম্পিউটার নতুনের মতো রাখার কিছু জন্য রইল কিছু টিপস।–

ডেস্কটপ খালি রাখুন: আপনি হয়ত আলসেমি করে জরুরি ফাইলগুলো ডেস্কটপেই ডেস্কটপ খালি রাখুন: আপনি হয়ত আলসেমি করে জরুরি ফাইলগুলো ডেস্কটপেই রাখেন। এতে আপনার অপারেটিং সিস্টেমে চাপ বাড়ে।ফাইল রাখার জন্য আপনার হার্ডড্রাইভে প্রচুর জায়গা আছে। ডেস্কটপ খালি রাখুন, দেখবেন কম্পিউটারের গতি বেড়ে যাবে।

অপ্রয়োজনীয় সফটওয়্যার ফেলে দিন: এই অভ্যাস আমাদের অনেকেরই রয়েছে। যেসব সফটওয়্যার কোনও দিনও ব্যবহার করা হয় না, সেগুলোও ইনস্টল করে কম্পিউটারে রেখে দেওয়া।এই বদভ্যাস পরিহার করুন। যেসব সফটওয়্যার কাজে লাগে না সেগুলো কম্পিউটার থেকে বাদ দিন।

প্রচুর ছবি জমাবেন না: স্মার্টফোন আর ডিজিটাল ক্যামেরার কল্যাণে এখন প্রচুর ছবি তোলা হয়। কিন্তু এই সব ছবিই যে জমিয়ে রাখতে হবে, এর তো কোনও মানে নেই।যত বেশি ছবি কম্পিউটারে জমিয়ে রাখবেন, ততই কম্পিউটারের জায়গা কমতে থাকবে। তাই ছবি বাছাই করে কম্পিউটারে রাখুন।

অপ্রয়োজনীয় সিনেমা ডিলিট করুন: আপনি হয়ত প্রচুর পরিমাণে সিনেমা দেখেন। এবং এর জন্য প্রচুর ডাউনলোডও করেন। কষ্ট করে ডাউনলোড করা সাধের সিনেমাগুলো ফেলা আর হয়ে উঠছে না। যত বেশি সিনেমা জমাবেন,
ততই আপনার হার্ড ড্রাইভে চাপ বাড়বে। তাই কষ্ট করে হলেও সিনেমা ডিলিট করে হার্ড ড্রাইভ ফাঁকা রাখুন। প্রয়োজনে এক্সটারনাল হার্ড ড্রাইভ কিনে সিনেমা জমিয়ে রাখুন।

তার গুছিয়ে রাখুন: কম্পিউটার মানেই একগাদা তার। সব সময় ভাল মাল্টিপ্লাগ ব্যবহার করুন এবং তার গুছিয়ে রাখিন। এতে আপনার কম্পিউটারে সঠিক ভাবে বিদ্যুৎ প্রবাহ বজায় থাকবে।পুরনো তার বা নষ্ট মাল্টিপ্লাগ ব্যবহার করলে কম্পিউটারের ক্ষতি হয়। এবং অবশ্যই ভালইউপিএস ব্যবহার করুন।

ইন্টারনেট ব্যবহারে সাবধান হন: অনেকেই কাজের প্রয়োজনে অথবা অলস সময় পার করার জন্য ইন্টারনেটে প্রচুর সময় ব্যয় করেন। অতিরিক্ত পরিমাণে ইন্টারনেট ব্যবহার করলে ভাইরাস বা ম্যালওয়্যারে আক্রান্ত হতে পারে আপনার কম্পিউটার।ইন্টারনেট ব্যবহারে সতর্ক হন। ভাল অ্যান্টি ভাইরাস লাগান।

নিয়মিত সার্ভিসিং করান: বছরে অন্তত এক বার কম্পিউটার সার্ভিসিং করান।
অপ্রয়োজনীয় মনে হতে পারে কিন্তু এতে আপনার কম্পিউটারের আয়ু বাড়বে। নষ্ট হওয়ার পর ঠিক করানোর চেয়ে যত্ন করে রাখাটা বেশি কার্যকর।

ধুলো এড়িয়ে চলুন: আগে সিপিইউ গরম হয়ে যেত বলে কম্পিউটার এসি-তে রাখতে হত। এখন সেই প্রয়োজন কমলেও একেবারে খোলা জায়গায় কম্পিউটার রাখবেন না।নিয়ম করে কম্পিউটার মুছুন। ধুলো যাতে না লাগে সে দিকে নজর রাখুন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে