2016-10-02_2_394342-1

ডেস্ক রিপোর্টঃ জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে ব্যবসায়ী ও নাগরিক সমাজের সহযোগিতা চেয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।
তিনি বলেন,‘২০৩০ সালের মধ্যে এসডিজির ১৭টি লক্ষ্য অর্জনের ক্ষেত্রে বেসরকারিখাত গুরুত্বপূর্ণ সহযোগী। তাই বেসরকারিখাতের অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণের মাধ্যমে সরকার এসডিজি বাস্তবায়ন করতে চায়।ব্যবসায়ী-নাগরিক সমাজের প্রতিনিধিসহ সবাই একসাথে কাজ করবো।’
রোববার রাজধানীর মতিঝিল এমসিসিআই মিলনায়তনে‘বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে বেসরকারিখাতের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা বলেন।
মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই)’র সহযোগিতায় এসডিজি বাস্তবায়নে নাগরিক প্লাটফর্ম,বাংলাদেশ সেমিনারের আয়োজন করে।
এমসিসিআই সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুরের সঞ্চালনায় অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন,এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম বাংলাদেশের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির নির্বাহী পরিচালক ড. মুস্তাফিজুর রহমান ও অতিরিক্ত গবেষণা পরিচালক গোলাম মোয়াজ্জেম,বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম প্রমূখ বক্তব্য রাখেন।
ঢাকা চেম্বারের সাবেক সভাপতি ও নিউএজ গ্রুপের ভাইস চেয়ারম্যান আসিফ ইব্রাহিম এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
প্রতিমন্ত্রী বলেন,আগে আমাদের জাতীয় বাজেট বিদেশী অনুদান নির্ভর ছিলো।এখন সেই দিন নাই।চলতি অর্থবছরের বাজেটে বৈদেশিক অনুদান এক শতাংশের নিচে।এসডিজি বাস্তবায়নে ৮০ শতাংশ অর্থ ব্যয় হবে দেশীয় সম্পদ থেকে।তাই আমাদেরকে রাজস্ব বাড়াতে হবে।এ জন্য প্রয়োজন ব্যবসায়ীদের সহযোগিতা। এসডিজি অর্জন করতে হলে আমাদের সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নিয়ে গবেষণা করতে হবে উল্লেখ করে এম এ মান্নান বলেন,এজন্য সবার আগে প্রয়োজন তথ্য।তাই বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে আধুনিকায়ন করা হচ্ছে। পাশাপাশি সঠিক তথ্য-উপাত্ত পেতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকেও কাজে লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।
ব্যবসায়ী সংগঠনগুলোর সহযোগিতায় আগামী অর্থবছরেই নতুন ভ্যাট আইন বাস্তবায়ন করা হবে বলে তিনি জানান।
অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন,এসডিজি বাস্তবায়নে পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ প্রয়োজন।বেসরকারিখাত সরকারকে সহযোগিতা করতে চায়।তবে সেই সহযোগিতার ক্ষেত্র সরকারকে নিশ্চিত করতে হবে।
দেবপ্রিয় ভট্টাচার্য এসডিজির লক্ষ্য অর্জনে সুশাসন প্রতিষ্ঠা,প্রাতিষ্ঠানিক সক্ষমতা অর্জন এবং বৈদেশিক সাহায্য নির্ভরতা কমানোর ওপর গুরুত্বারোপ করেন।তিনি সরকারের ব্যয়ের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করারও পরামর্শ দেন।
সেমিনারে মূল প্রবন্ধে আসিফ ইব্রাহিম বলেন,বাংলাদেশের ক্ষেত্রে এসডিজি অর্জনে দারিদ্র দূরীকরণ ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা প্রধান চ্যালেঞ্জ,এসব চ্যালেঞ্জ মোকাবেলায় বেসরকারিখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

 

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে