আন্তর্জাতিক ডেস্কঃ এবার মিয়ানমারের নেত্রী অং সান সু চি’কে দেয়া সম্মাননা প্রত্যাহার করল মানবাধিকারবিষয়ক আন্তর্জাতিক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ২০০৯ সালে অং সান সু চি’কে ‘অ্যাম্বাসাডর অব কনশেন্স’ বা ‘বিবেকের দূত’ নামে ওই খেতাব দিয়েছিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

লন্ডনভিত্তিক এ সংস্থাটি সোমবার এক ঘোষণায় জানিয়েছে, সু চি তার এক সময়কার নৈতিক অবস্থান থেকে ‘লজ্জাজনকভাবে’ সরে যাওয়ার কারণে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মিয়ানমারের রাখাইন রাজ্যে গত বছর নতুন করে সেনাবাহিনীর অভিযানের পর সেখান থেকে আরও সাত লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসার ঘটনায় সারা বিশ্বে নিন্দার ঝড় উঠেছে সু চির বিরুদ্ধে।

এর আগে আরও কয়েকটি প্রতিষ্ঠান ও সংস্থা সু চিকে দেয়া তাদের খেতাব প্রত্যাহার করে নিয়েছে। এর মধ্যে রয়েছে- কানাডার পার্লামেন্টের দেয়া সম্মানসূচক নাগরিকত্ব, ব্রিটেনের অক্সফোর্ড শহরের দেয়া সম্মাননা, গ্লাসগো নগর কাউন্সিলের দেয়া ফ্রিডম অব সিটি খেতাবসহ আরও অনেক সম্মাননা।

এ তালিকায় সর্বশেষ যুক্ত হল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

এর আগে জাতিসংঘও রোহিঙ্গাদের ওপর চালানো বর্মী সেনাবাহিনীর অভিযানকে মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যা বলে উল্লেখ করেছে এবং এ অপরাধের দায়ে দেশটির শীর্ষস্থানীয় জেনারেলদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর আহ্বান জানিয়েছে।

গৃহবন্দি থাকার সময় গণতন্ত্র ও মানবাধিকার রক্ষায় অং সান সু চির শান্তিপূর্ণ ও অহিংস আন্দোলনের স্বীকৃতি হিসেবে তাকে এ সম্মাননা দেয়া হয়েছিল। সেই সম্মাননাই এখন প্রত্যাহার করে নেয়া হল।

J/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে