admission_1

বিডি নীয়ালা নিউজ(১০ই জুন ১৬)-ডেস্ক রিপোর্টঃ ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনের সময় শুক্রবার বিকেল ৩টা পর্যন্ত বাড়ানো হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিটে এই আবেদনের সময় শেষ হওয়ার কথা থাকলেও তা বাড়িয়ে শুক্রবার সকাল ১০টা করা হয়।

শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির চেয়ারম্যান প্রফেসর মো. মাহাবুবুর রহমান।

তিনি জানান, শিক্ষার্থীদের অনুরোধে এ সময় বাড়ানো হয়েছে। নতুন সময় অনুযায়ী শুক্রবার দুপুর ২টা পর্যন্ত আবেদনের জন্য টাকা জমা দিতে পারবেন ভর্তিচ্ছুরা। তবে আবেদন করতে হবে বিকেল ৩টার মধ্যে।

‘শুক্রবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত আবেদনের ভিত্তিতে দেখা গেছে পৌনে দুই লাখ শিক্ষার্থী আবেদন করেনি’ বলে জানান ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর।

ভর্তির জন্য এবারও কোনো বাছাই পরীক্ষা হবে না। এসএসসি ও সমমানের ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। এ ক্ষেত্রে যদি কারও ফলাফল সমান হয়, তাহলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম ঠিক করা হবে। অনলাইনে আবেদনের জন্য ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) গিয়ে নির্ধারিত ফরম পূরণ করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৬ জুন মেধাতালিকা প্রকাশ করা হবে। আসনের বিপরীতে নির্বাচিত তালিকা থেকে ১৮ থেকে ২২ জুন শিক্ষার্থী ভর্তি করা হবে। অপেক্ষমান তালিকা থেকে ভর্তি ২৩ থেকে ৩০ জুন। আগামী ১০ জুলাই একাদশে ক্লাস শুরুর পর ১০ থেকে ২০ জুলাই বিলম্ব ফি দিয়ে ভর্তি হতে পারবেন শিক্ষার্থীরা।

নীতিমালা অনুযায়ী, ৮৯ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। বাকি ১১ শতাংশ কোটার মধ্যে এবার প্রথমবারের মতো প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে আসা শিক্ষার্থীদের জন্য দশমিক ৫ শতাংশ করে কোটা রাখা হয়েছে।

 

 

prio

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে