ডেস্ক রিপোর্টঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়ন করতে গিয়ে গরীব মানুষের জীবন ও জীবিকা যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে সংশ্লিষ্টদের নজর রাখতে হবে। বৃহস্পতিবার (২১ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের উপস্থাপনা অনুষ্ঠানের বক্তব্যে এই পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম হলে কেবল ওই অঞ্চলেই নয়, বাংলাদেশের অর্থনীতিতে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একইসঙ্গে, কক্সবাজারের জনগণের মতামত নিয়েই এই উন্নয়ন কাজ চলছে বলেও জানান শেখ হাসিনা।

উন্নয়ন যেন মানুষের জন্য হয়, মানুষের ক্ষতি করে যেন উন্নয়ন না হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের বিভিন্ন স্থানে প্রাকৃতিক সম্পদ রয়েছে। অনেক সহায়সম্বলহীন মানুষ এসব প্রাকৃতিক সম্পদের ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করে। কাজেই, তাদের বিষয় মাথায় রেখেই প্রকল্প নির্ধারণ করতে হবে।’

এই প্রকল্পের আওতায় মহেশখালী-মাতারবাড়ি এলাকার দরিদ্র মানুষের জীবন মানের নিশ্চিয়তা বিধানেরও নির্দেশনা দেন শেখ হাসিনা।

সরকার সাধারণ মানুষের কল্যাণে কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে দেশের ২১ শতাংশ দারিদ্রের সংখ্যা আরও কমিয়ে আনার পাশাপাশি হতদরিদ্র নির্মূল করবে তাঁর সরকার।’

ফেনী, মীরসরাই ও সীতকুন্ডু অর্থনৈতিক অঞ্চল নিয়ে বেজার উদ্যোগে গঠিত বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরীসহ বিভিন্ন প্রকল্প নিয়ে উপকূলীয় অর্থনৈতিক করিরোডকে বাস্তবে রূপ দিতে এই সমন্বিত প্রকল্প বলে মন্তব্য মত দেন বক্তারা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

P/B/A/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে