আন্তর্জাতিক ডেস্কঃ ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের পালু শহরের কাছে ধারাবাহিক ভূমিকম্প ও সুনামিতে নিহতের সংখ্যা আরও বেড়েছে। নিহতের সংখ্যা কমপক্ষে ৮৩২ বলে রবিবার দুপুরে খবর প্রকাশ করেছে বিবিসি। এতে শত শত মানুষ আহত হয়েছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার মুখপাত্র সুতুপু পার্বু নুগ্রুহু বলেছেন, ভূমিকম্প এবং সুনামিকে আক্রান্ত এলাকা প্রাথমিকভাবে যেমনটা ধারণা করা হয়েছিল তার চেয়ে বেশি বিস্তৃত। এ দুর্যোগে ২৪ লাখ লোক ক্ষতিগ্রস্থ হয়েছেন। গৃহহারা হয়েছেন ১৭ হাজার মানুষ। ভূমিকম্পে ধসে পড়া ভবনের নিচে অনেকে আটকা পড়েছে বলে ধারণা করা হচ্ছে। আজ বরিবার একটি হোটেলের ধ্বংসস্তুপ থেকে ৫০ জনকে বের করে আনা হয়েছে।

ভূমিকম্প ও সুনামির সময় ওই এলাকায় ৭১ জন বিদেশি অবস্থান করছিল। এর মধ্যে মাত্র দু’জনকে উদ্ধার করে জাকার্তায় পাঠানো সম্ভব হয়েছে। বাকিদের সম্পর্কে কোনো তথ্য এখন পর্যন্ত জানা যায়নি।

সুলাওয়েসি দ্বীপের পালু শহরে শুক্রবার দুপুর থেকে ধারাবাহিক ভূমিকম্প আঘাত হানতে থাকে, এরমধ্যে সবচেয়ে বড়টি আঘাত হানে বিকেল ৫টা ২ মিনিটে যার মাত্রা ছিল রিখটার স্কেলে ৭.৫। এর ফলে স্থানীয় সময় সন্ধ্যায় পালুসহ দ্বীপের উপকূলবর্তী বিভিন্ন এলাকায় প্রায় ২ মিটার উচ্চতার সুনামি আঘাত হানে।

B/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে