india crecket waist indis

বিডি নীয়ালা নিউজ(২৪ই জুলাই ১৬)-স্পোর্টস ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে জয় দিয়ে শুভসূচনা করেছে ভারত। দলীয় অধিনায়ক বিরাট কোহলির দুর্দান্ত ব্যাটিং নৈপুণ্যের পর রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণি বলের কল্যাণে ৯২ রান এবং ইনিংস ব্যবধানে জয় পেয়েছে টিম ইন্ডিয়া।

ওয়েস্ট ইন্ডিজের স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসেই স্বাগতিকদের সামনে রানের পাহাড় গড়ে দেয় ভারত। দলটির হয়ে বিরাট কোহলির ডাবল সেঞ্চুরি এবং রবিচন্দ্রন অশ্বিনের সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ৫৬৬ রান তোলার পর ইনিংস ঘোষণা করে সফরকারীরা।

জবাবে ব্যাটিংয়ে নেমে নিজেদের প্রথম ইনিংসে ২৪৩ রানে গুটিয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসেও দুর্দশা থেকে মুক্ত হতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ফলে এই ম্যাচে হারের ফলে ৪ ম্যাচ টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে জেসন হোল্ডারের দল।

রোববার ১ উইকেটে ২১ রান নিয়ে ম্যাচের চতুর্থ দিনের খেলা শুরু করে ওয়েস্ট ইন্ডিজ দল। ইনিংস পরাজয় এড়াতে তখনও তাদের দরকার ছিল ৩০২ রান। কিন্তু এক অশ্বিনেই মাত্র ২৩১ রানে অলআউট হয়ে যায় হোল্ডাররা।

 

দিনের প্রথম ওভারেই ড্যারেন ব্রাভোকে সাজঘরে ফেরান উমেশ যাদব। তৃতীয় উইকেট জুটিতে মারলন স্যামুয়েলসের সঙ্গে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন রাজেন্দ্র চন্দ্রিকা। কিন্তু  লাঞ্চের পরেই শুরু হয় অশ্বিন শো। ১০৮ বলে ৩৮ রান করা চন্দ্রিকাকে সাজঘরে ফেরান অশ্বিন। প্রথম ইনিংসের মত দ্বিতীয় ইনিংসেও শূন্য রানে আউট হন জার্মেইন ব্ল্যাকউড। এক প্রান্তে একাই লড়াই করে যাওয়া মারলন স্যামুয়েলসও বেশিক্ষণ টেনে নিয়ে যেতে পারেননি দলকে।

নিজের অর্ধশতক পূরণ করেই অশ্বিনের শিকারে পরিণত হন স্যামুয়েলস। এরপর ৮ রান করা চেইজকে নিজের চতুর্থ শিকারে পরিণত করেন অশ্বিন। নিজেদের দুর্দিনে অমিত মিশ্রর বলে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে এলবিডব্লিউ হন উইকেটরক্ষক ডরিচ।

এরপর হোল্ডারকে ব্যক্তিগত ১৬ রানে বোল্ড করে প্রথমবারের মত এশিয়ার বাইরে পাঁচ উইকেট নেন অশ্বিন। এ নিয়ে দ্বিতীয়বার টেস্টে একই ম্যাচে শতক ও পাঁচ উইকেটের কৃতিত্ব দেখালেন তিনি।

তবে শেষ দিকে ভালোই লড়াই করেছে ওয়েস্ট ইন্ডিজ। দেবেন্দ্র বিশু এবং কার্লোস ব্র্যাথওয়েটের ৯৫ রানের জুটি কেবল হারের ব্যবধানই কমিয়েছে। ক্যারিয়ার সেরা ৪৫ রান করে অশ্বিনের বলে বোল্ড হন বিশু। শেষ ব্যাটসম্যান গ্যাব্রিয়েলকে নিজের সপ্তম শিকারে পরিণত করে দলকে বিশাল এক জয় এনে দেন বল হাতে ভারতের জয়ের নায়ক অশ্বিন।

ঘূর্ণি যাদুতে অশ্বিনের ৭ উইকেটের পাশাপাশি একটি করে উইকেটে পেয়েছেন ইশান্ত শর্মা, উমেশ যাদব ও অমিত মিশ্র।

 

 

 
রাইজিংবিডি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে