ডেস্ক রিপোর্টঃ বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল শনিবার বিকেলে দুর্বৃত্তের ছুরিকাঘাতে আহত হয়েছেন। তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার বিকেলে সাড়ে ৫টার দিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ঘটনা ঘটে। আহত অবস্থায় তাকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (গণমাধ্যম) আব্দুল ওয়াহাব ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, তার মাথার পেছন দিকে ধারালো অস্ত্রের আঘাত লেগেছে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্বরত পুলিশের উপ-পরিদর্শক পলাশ মিয়া জানান, সন্ধ্যা পৌনে ছয়টার দিকে ড. জাফর ইকবালকে ওসমানী হাসপাতালে নিয়ে আসা হয়। তাকে অপারেশন থিয়েটারে নিয়ে যাওয়া হয়েছে।
জাফর ইকবাল বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

আসিফ আজহার নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটোরিয়ামে ইলেকট্রনিক্স এন্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দু’দিনব্যাপী ফেস্টিভালের শেষ দিনে আজ বিকেলে রোবোফাইট প্রোগ্রামে তিনি বক্তৃতা করছিলেন। বক্তৃতা শেষে আইসিটি ভবনে ফেরার পথে পেছন থেকে দুর্বৃৃত্তরা তার মাথায় ছুরিকাঘাত করে।

এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে পুলিশ এক যুবকে আটক করেছে। এদিকে এ ঘটনার প্রতিবাদে ক্যাম্পাসে শিক্ষার্থীরা সমবেত হয়ে বিক্ষোভ প্রদর্শন করছে। তাৎক্ষণিকভাবে এ ঘটনার কারণ জানাতে পারেনি পুলিশ।
নিন্দা এবং বিচার দাবি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল ছুরিকাহত হওয়ার ঘটনার নিন্দা ও অপরাধীদের দ্রুত বিচারের দাবি জানিয়েছেন বিভিন্ন ব্যক্তি ও সংগঠন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সিলেট শাহজালাল (র.) বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, খ্যাতনামা লেখক প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবালকে হত্যার উদ্দেশ্যে কাপুরুষোচিত ছুরিকাঘাত করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

আজ এক বিবৃতিতে তিনি বলেন, জাফর ইকবালের মতো সকলের শ্রদ্ধাভাজন দেশবরেণ্য শিক্ষকের ওপর এই ধরনের হামলা দেশে অশুভ শক্তির অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির ইঙ্গিত বহন করে।
তিনি গ্রেপ্তারকৃত যুবকসহ এই ন্যক্কারজনক ঘটনার নেপথ্যে জড়িত সকলের মুখোশ উন্মোচন এবং অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণ করতে স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের মহাপরিদর্শকের সাথে কথা বলেন।

তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনার পর পরই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তীব্র নিন্দা ও অপরাধীদের দ্রুত বিচারের দাবি জানিয়েছেন। তিনি লেখকের সুচিকিৎসা নিশ্চিত করারও আহবান জানান।
আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। একই সাথে তিনি এই হামলার সাথে জড়িত মূল হোতাদের দ্রুত খুঁজে বের করে কঠোর শাস্তির দাবি জানান।

সিলেট ওসমানি মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন জাফর ইকবালের চিকিৎসার খোঁজ-খবর নেন এবং হাসপাতালের পরিচালকের সাথে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
এ ছাড়াও নাসিম স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদকে সর্বক্ষণিক জাফর ইকবালের চিকিৎসার খোঁজ-খবর রাখান জন্য নির্দেশ দিয়েছেন।

সম্মিলিত সামাজিক আন্দোলন জাফর ইকবালের ওপর হামলা ও হত্যা চেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় সংগঠনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী ও সাধারণ সম্পাদক সালেহ আহমেদ বলেন, ড. জাফর ইকবাল বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনাবোধের প্রতীক হিসেবে মশাল জ্বালিয়ে চলেছেন। তার ওপর এই বর্বর ও নৃশংস হামলার ঘটনা নিঃসন্দেহে মৌলবাদী সাম্প্রদায়িক শক্তির কাজ। নেতৃবৃন্দ অবিলম্বে আটক হামলাকারীর দ্রুত ও যথাযথ বিচার নিশ্চিত করার আহ্বান জানান।

এ হত্যা চেষ্টার প্রতিবাদে আগামী ৫ মার্চ সোমবার সকাল ১১টায় শাহবাগস্থ জাতীয় জাদুঘরের সামনে সম্মিলিত সামাজিক আন্দোলনের উদ্যোগে প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম আজ পৃথক এক বিবৃতিতে সিলেটে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন। নেতৃবৃন্দ অবিলম্বে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।
জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ ও অনুরূপ নিন্দা এবং আটক হামলাকারীর দ্রুত ও যথাযথ বিচার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন।

 

 

 

 

 

 

B/S/S/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে