airport-02_40717

নীলফামারী প্রতিনিধিঃ অত্যাধুনিক আকাশ যোগাযোগ প্রযুক্তি স্থাপন হচ্ছে উত্তরের নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে। ব্যস্ততম ওই বিমানবন্দরটিতে ডপলার ভেরি হাই ফ্রিকোয়েন্সি অমনি ডাইরেকশনাল রেডিও রেঞ্জ (ডিভিওআর) ও ডিসটেন্স ম্যাজারিং ইকুইপমেন্ট (ডিএমই) নামের দুটি যন্ত্র স্থাপন করা হয়েছে।

রবিবার সরেজমিনে গেলে দেখা যায়, আধুনিক প্রযুক্তি নির্ভর ডিভিওআর ও ডিএমই স্থাপন করা হয়েছে বিমানবন্দরের টার্মিনাল ভবনের পাশে। প্রায় কুড়ি শতক জায়গার ওপর নির্মাণ হয়েছে ওই আকাশ যোগাযোগ স্থাপনাটি।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সূত্র জানায়, আকাশ নিরাপত্তা ও বিমানের নির্বিগ্নে চলাচলে ওইসব প্রযুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইতিপূর্বে বিমানবন্দরের পরিচালনা (অবজার্ভেশন) টাওয়ার থেকে বিমান চলাচলে নির্দেশনা প্রদান করা হচ্ছিলো। প্রযুক্তিটি চালু হলে বিমান কত দূরত্বে (ডিসটেন্স ম্যাজারিং) অবস্থান করছে, কোন গতিপথে রয়েছে, অর্থাৎ আকাশপথ নির্দেশনায় ওই দুই প্রযুক্তি স্বয়ংক্রীয়ভাবে পথ প্রদর্শন করবে বলে জানায় সূত্রটি।

জাপানি অর্থ সহায়তাকারী প্রতিষ্ঠান জাইকা সৈয়দপুর বিমানবন্দরে ওই প্রযুক্তি স্থাপনে অর্থ সহায়তা দিয়েছে। যা সম্পূর্ণ অনুদান নির্ভর। এ ধরনের যোগাযোগ প্রযুক্তি স্থাপনে কমপক্ষে ১০ কোটি টাকা ব্যয় হতো বলে জানায় বিমানবন্দর সূত্র।

প্রযুক্তি স্থাপনের পর এখন চলছে তা পরিচালনায় প্রশিক্ষণ। ঢাকা থেকে আসা সিভিল অ্যাভিয়েশনের দুজন প্রকৌশলী ও সৈয়দপুর বিমানবন্দরের প্রকৌশলীরা এ সংক্রান্ত প্রশিক্ষণ গ্রহণ করছেন। এ প্রশিক্ষণ চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। প্রশিক্ষণ পরিচালনা করছেন দক্ষিণ কোরিয়ার অ্যাভিয়েশন প্রকৌশলী মি. লি।

মি. লি জানান, বিমান যোগাযোগে উৎকর্ষ সাধন করবে এসব প্রযুক্তি। বিশ্বের আধুনিক বিমান পরিসেবায় ওই প্রযুক্তি ব্যবহার হয়ে থাকে। কাজেই এর ফলে যোগাযোগ ক্ষেত্রে নতুন প্রযুক্তির স্বাদ পাবে সৈয়দপুর বিমানবন্দর।

সৈয়দপুর বিমানবন্দর ব্যবস্থাপক শাহীন আহমেদ জানান, খুব শিগগিরি এ বিমানবন্দরটি আঞ্চলিক আন্তর্জাতিক হচ্ছে। এর ধারাবাহিকতায় বিমানবন্দরের প্রযুক্তি-প্রকৌশল খাতগুলো আধুনিকায়নের কাজ চলছে। এর ফলে বিমান চলাচল আরও নির্ভিগ্নে হবে।

তিনি আরও বলেন, আধুনিক বিমান পরিচালনা সেবায় সৈয়দপুর বিমানবন্দরে রাডার স্থাপনের প্রক্রিয়াটিও কর্তৃপক্ষের সক্রিয় বিবেচনায় রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে