সাম্প্রতিক সংবাদ

৫টি ঘরোয়া উপায়ে হেঁচকি দূর করে ফেলুন এক নিমিষে!

lemon_0

বিডি নীয়ালা নিউজ(১লা ফেব্রুয়ারী১৬)-স্বাস্থ ও চিকিৎসা প্রতিবেদনঃ  খুব বিরক্তিকর এবং অস্বস্তিকর একটি সমস্যা হল হেঁচকি। পাচনতন্ত্রে জমা গ্যাস  হেঁচকি মাধ্যমে বের হয়ে আসে। হেঁচকির সঠিক কারণ কিছুটা ঘোলাটে।  কেউ কেউ মনে করেন পানি বা খাবার দ্রুত খাওয়া, খাওয়ার সময় কথা বলা, মুখ দিয়ে শ্বাস গ্রহণ করা ইত্যাদি কারণে হেঁচকি উঠতে পারে। আবার কেউ মনে করেন খাদ্যনালীতে বাধা পেলে হেঁচকি সৃষ্টি হয়। কারণ যেটাই হোক না কেন এই বিরক্তিকর সমস্যাটি অনেক সময় দীর্ঘসময় স্থায়ী হয়ে থাকে। এই সমস্যা থেকে মুক্তির সহজ কিছু ঘরোয়া উপায় রয়েছে।

১। আদা

পেটের গ্যাস, পেট ফাঁপা এবং বমি বমি ভাব দূর করে দিয়ে থাকে এক টুকরো আদা। ১ কাপ গরম পানির মধ্যে ১ টেবিল চামচ আদা কুচি দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। এর সাথে মধু এবং লেবুর রস মিশিয়ে পান করুন। দিনে ২ থেকে ৩ বার পান করুন।

২। এলাচ

পানির মধ্যে এলাচ গুঁড়ো  দিয়ে ১০ মিনিট জ্বাল দিন। এবার কিছুটা গরম থাকা অবস্থায় এটি পান করুন। খাবার খাওয়ার পর এটি পান করতে পারেন।  এটি পেটের পেশি টান রোধ করে। এছাড়া দিনে ২ থেকে ৩ বার কিছু পরিমাণে এলাচ খেতে পারেন, এটিও আপনার হেঁচকির প্রবণতা হ্রাস করে  দিবে।

৩। মৌরি এবং জিরা

খাবার খাওয়ার পর ১/২ থেকে ১ চা চামচ ভাজা মৌরি খান। এটি পেটের গ্যাস দ্রুত কমিয়ে দেয়। এছাড়া ১ টেবিল চামচ জিরা গুঁড়ো, ১ কাপ গরম পানিতে মিশিয়ে ১০ মিনিট জ্বাল দিন। এটি দিনে দুইবার পান করুন। আপনার হেঁচকির সমস্যা দূর করে দিবে খুব সহজে।

৪। রসুন

১ গ্লাস পানিতে ১ টুকরো রসুনের কোয়া দিয়ে দিন। এটি পান করলেও হেঁচকি কমে যাবে। ভাল ফল পেতে খালি পেটে পান করুন। এছাড়া ১ গ্লাস গরম দুধে রসুনের কোয়া এবং আদা কুচি করে মিশিয়ে নিন। এটি খাবার খাওয়ার পর পান করুন।

৫। লেবুর রস

১ টেবিল চামচ লেবুর রস এবং সিকি চা চামচ বেকিং সোডা এক গ্লাস পানিতে মিশিয়ে নিন। খাবার খাওয়ার পর এটি পান করুন। এটি হেঁচকি দূর করে হজমে সাহায্য করবে।

টিপস:

  • ধীরে ধীরে, ভালভাবে খাবার চিবিয়ে খান। তাড়াহুড়া করে খাবার খাওয়া থেকে বিরত থাকুন।
  • শক্ত খাবার চুষে খাওয়া থেকে বিরত থাকুন।
  • খুব জোড়ে স্ট্র টান দিবেন না।
  • খাওয়ার পর ১০ থেকে ১৫ মিনিট হাঁটুন।
  • ধূমপান করা থেকে বিরত থাকুন।
Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com