সাম্প্রতিক সংবাদ

হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের সময় বাড়লো

hannan

বিডি নীয়ালা নিউজ(২৫জানুয়ারি১৬)- আইন ও বিচার প্রতিবেদনঃ ময়মনসিংহের জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য আবদুল হান্নানসহ ৮ জনের বিরুদ্ধে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায়  অগ্রগতি তদন্ত প্রতিবেদন জমার জন্য পুনরায় দিন নির্ধারণ করেছেন আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। একইসঙ্গে আগামী ২৩ মার্চ তদন্তে অগ্রগতি প্রতিবদন জমার জন্য নির্দেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

সোমবার ট্রাইব্যুনাল-১ চেয়ারম্যান বিচারপতি এম আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ  ট্রাইব্যুনাল এ দিন নির্ধারন করেন। এর আগে মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ৪ মাসের সময় আবেদন করেন প্রসিকিউটর সুলতানা রেজিয়া এবং প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন। তবে ট্রাইব্যুনাল আবেদনটি বিবেচনা করেন এবং আগামী ২৩ মার্চ তদন্ত জমার সময় নির্ধারণ করেন। প্রসিকিউশনের সময় আবেদনের পর আসামিদের বিরুদ্ধে তদন্তে অগ্রগতি হচ্ছে না বলে অভিযোগ করেন আসামিপক্ষের আনজীবী মিজানুল ইসলাম।

মামলাচলাকালে অভিযুক্ত ৮ আসামির মধ্যে জাতীয় পার্টির ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসনের সাংসদ এম এ হান্নান ও তার ছেলেসহ ৫ জন আসামি ট্রাইব্যুনাল ডকে উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আসামি এমএ হান্নানের বিরুদ্ধে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানি হানাদার বাহিনীকে সক্রিয় সহায়তার লক্ষ্যে জেলা শান্তি কমিটি গঠন করে এর সাধারণ সম্পাদক হিসেবে কাজ করার অভিযোগ উঠেছে। ফকরুজ্জামান ও গোলাম রব্বানি আলবদর বাহিনীর সশস্ত্র সদস্য হিসেবে হান্নানের সহযোগী ছিলেন বলে অভিযোগে বলা হয়েছে।

এছাড়াও মুক্তিযুদ্ধ চলাকালে আসামিরা শহরের নতুন বাজারে অবস্থিত এম এ হান্নানের নিজ বাসভবন, জেলা পরিষদ ডাকবাংলো টর্চার সেলের দায়িত্বে থেকে মুক্তিকামী সাধারণ নিরীহ মানুষদের ধরে এনে হত্যা করে মরদেহ ব্রহ্মপুত্র নদের চরে ফেলে রাখেন বলেও অভিযোগ তুলেছে প্রসিকিউশন।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com