সাম্প্রতিক সংবাদ

সিরিয় শরণার্থীদের জন্য তুর্কী সীমান্ত খুলে দেবার আহ্বান জানালো ইইউ

sirio-soronarthi

বিডি নীয়ালা নিউজ(৭ই ফেব্রুয়ারি১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ ইউরোপিয়ান নেতারা তুর্কী সীমান্তে আটকে পড়া সিরিয় শরণার্থীদের গ্রহণ করার আহ্বান জানিয়েছেন তুরস্কের সরকারের কাছে।

অ্যামস্টারডামে ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র মন্ত্রীদের এক সভা শেষে ইইউ পররাষ্ট্রনীতির প্রধান ফেডেরিকা মগেরিনি বলছেন তুরস্ক যদি শরণার্থীদের আশ্রয় না দেয় আন্তর্জাতিক আইনে সেটা হবে ভুল সিদ্ধান্ত।

“এটা একটা নৈতিক দায়িত্ব, আর এটা কোন আইনি দায়িত্ব না হয়ে থাকলেও প্রয়োজন অনুযায়ী শরণার্থীদের আন্তর্জাতিকভাবে সুরক্ষা দেয়া উচিত। আর সিরিয়া থেকে আসা সিরিয়ানদের যে আন্তর্জাতিক সুরক্ষা প্রয়োজন তাতো প্রশ্নাতীত বিষয়। তুরস্ক যেন শরণার্থীদের ঠিকভাবে থাকতে দিতে পারে সে লক্ষ্যেই আমরা তাদের সমর্থন দিচ্ছি”।

গত কয়েকদিন সিরিয়ার আলেপ্পো শহরে যে তীব্র লড়াই শুরু হয় তারপর থেকেই সেখান থেকে লোকজন পালাতে শুরু করে। শরণার্থীদের বোঝা সামলাতে তুরস্ক এখনই হিমসিম খাচ্ছে, এর মধ্যে নতুন করে আসা শরণার্থীদের স্রোত তুরস্কের জন্য নতুন চ্যালেঞ্জ তৈরি করেছে।

গত ৪৮ ঘন্টায় ৩৫ হাজার সিরিয়ান শরণার্থী সেখানে জড়ো হয়েছে। এরপর ইইউ নেতাদের বৈঠক শেষে তুরস্ককে সীমান্তের ফটক খুলে দেয়ার আহ্বান জানানো হয়।

তবে তুরস্কের এক সীমান্তবর্তী প্রদেশ কিলিসের গভর্ণর সুলেমান তপসিজ বলেছেন, এই শরণার্থীদের জন্য তুরস্ক তাদের সীমান্ত খুলবে না।

“আমাদের সীমান্তবর্তী ৮টি ক্যাম্প রয়েছে। এবং সেখানে নতুন শরণার্থীদের আশ্রয় দেয়ার ক্ষমতাও আমাদের আছে।তবে আমরা মনে করছি না যে, এই মুহূর্তে তাদের দেশে প্রবেশ করতে দেয়ার প্রয়োজন আছে। ঐ শরণার্থীদের জন্য আশ্রয় এবং পর্যাপ্ত খাদ্য দেয়া হচ্ছে।তাই তাদেরকে তুরষ্কের ভূখন্ডে প্রবেশ করতে দেয়ার প্রয়োজন নেই”।

সূত্রঃ বিবিসি বাংলা ।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com