সাম্প্রতিক সংবাদ

সাভারে না গেলে প্লট বাতিল করুন: পবা

leather

বিডি নীয়ালা নিউজ(১৯জানুয়ারি১৬)- অনলাইন প্রতিবেদনঃ  ঢাকার ট্যানারি শিল্প এলাকায় প্লট পাওয়ার পরেও যেসব প্রতিষ্ঠানে সেখানে স্থানান্তরের ব্যাপারে উদ্যোগ নেয়নি, তাদের প্লট বরাদ্দ বাতিল করা উচিত বলে মনে করে বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন।

যারা হাজারীবাগে থেকে পরিবেশ দূষণ করে যাচ্ছে, তাদেরও জরিমানা করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

ট্যানারির কারণে রাজধানীর একটি অংশে এবং বুড়িগঙ্গা নদীর পরিবেশ দূষণ হচ্ছে। তাই, সাভারে চলছে ট্যানারি স্থানান্তরের উদ্যোগ।

কিন্তু কারাখানা মালিকদের দফায় দফায় আল্টিমেটাম দিলেও এখনো কারখানাগুলোকে সাভারে সরানো যায়নি।

পরিবেশবাদী সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলন বা পবার প্রেসিডেন্ট আবু নাসের খান বলছেন, সাভারের কারখানায় যতটা সুযোগ সুবিধা দেয়া হচ্ছে এবং এখন যেভাবে চাপ তৈরি করা হচ্ছে, তাতে হয়তো শেষ পর্যন্ত কারখানাগুলো সরানো সম্ভব হবে।

 

পবা সুপারিশ করছে, কিন্তু এখনো যারা সাভারের শিল্প এলাকায় যাবার উদ্যোগ নেয়নি, তাদের প্লট বরাদ্দ বাতিল করা উচিত। যেসব প্রতিষ্ঠান সাভারে না গিয়ে হাজারীবাগে পরিবেশ দূষণ করছে, তাদের জরিমানা করা দরকার এবং পর্যায়ক্রমে জরিমানার পরিমাণ বাড়াতে হবে।

আবু নাসের খান বলছেন, এতদিন সরকারের তরফ থেকে উদ্যোগের অভাব ছিল। এছাড়া কারখানা মালিকদের আগ্রহী করে তোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নেয়া সম্ভব হয়নি।

মি. খান বলছেন, বড় বড় শিল্প কারখানাগুলো সাভারে এর মধ্যেই অনেক কাজ করেছে। এসব প্রতিষ্ঠান চলে গেলে, ছোট প্রতিষ্ঠানগুলোও পরে চলে যেতে বাধ্য হবে।

তারা ধারণা করছেন, এ বছর শেষ হওয়ার আগেই অনেক কারখানা হয়তো সাভারে চলে যাবে।

কারখানা মালিকদের সাথে সরকারের যে চুক্তি হয়েছে, সেগুলোও পর্যালোচনা করে দেখা দরকার বলে পবা মনে করে।

 

সূত্রঃ-বিবিসি বাংলা

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com