সাম্প্রতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে নির্বাচন : প্রথম বিতর্কে হিলারি-ট্রাম্পের তীব্র বাগযুদ্ধ

2016-09-27_3_421101

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প সোমবার প্রথম সামনা-সামনি বিতর্কে একে অপরকে কটাক্ষ করে বক্তব্য দিয়েছেন। তারা উত্তপ্ত বাক্য বিনিময় করেন এবং একে অপরের বিরুদ্ধে অপমানসূচক কথা বলেন।
ডেমোক্রেটিক ও রিপাবলিকান দলীয় দুই প্রার্থী নির্বাচনের ছয় সপ্তাহ আগে তাদের এই বিতর্কে কর্মসংস্থান, আয়কর, পররাষ্ট্রনীতি, সন্ত্রাসবাদ, বর্ণবাদ প্রভৃতি প্রসঙ্গে পরস্পরকে আক্রমণ করে কথা বলেন।
ডোনাল্ড ট্রাম্প বলেন, তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিলারি ক্লিনটনের প্রেসিডেন্ট হওয়ার মতো শক্তি সামর্থ্য নেই। হিলারি বলেন, ট্রাম্প তার আয়কর রিটার্নের তথ্য প্রকাশ করেননি।
ট্রাম্প দাবি করেন, তার আয়কর রিটার্ন নিরীক্ষাধীন রয়েছে এবং নিরীক্ষা সম্পন্ন হলে তা প্রকাশ করা হবে।
তবে তিনি বলেন, তার প্রতিদ্বন্দ্বী হিলারি যদি তার ব্যক্তিগত সার্ভার থেকে পাঠানো ৩৩ হাজার ই-মেইল প্রকাশ করেন তাহলে তিনি আয়করের তথ্য প্রকাশ করবেন।
হিলারি তার বিরুদ্ধে ট্রাম্পের এ অভিযোগের সংক্ষিপ্ত জবাব দেন। তিনি বলেন, এই ‘ভুলের’ কোন অজুহাত নেই এবং তিনি তার দায় নিয়েছেন।
তবে বিতর্কিত আন্তঃপ্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য চুক্তির ব্যাপারে তার পরিবর্তিত অবস্থানের পক্ষে বলার সময়ও তিনি ইতস্তত ছিলেন।
ট্রাম্প বলেন, হিলারির প্রেসিডেন্ট হওয়ার মতো শক্তি ও সামর্থ্য নেই। জবাবে হিলারি বলেন, তিনি পররাষ্ট্র মন্ত্রী থাকাকালে ১১২ দেশ সফর করেন।
হিলারি বলেন, ট্রাম্পের বর্ণবাদী আচরণের দীর্ঘ ইতিহাস রয়েছে। তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে প্রশংসা করায় ট্রাম্পকে আক্রমণ করে কথা বলেন।
হিলারি বলেন, ‘আমি খুব দুঃখ পেয়েছিলাম যখন ট্রাম্প প্রকাশ্যে আমেরিকানদের তথ্য হ্যাক করার জন্য পুতিনকে আমন্ত্রণ জানিয়েছিলেন। এটা অগ্রহণযোগ্য। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন।’
বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাতটায় হিলারি ও ট্রাম্পের মধ্যে প্রথম বিতর্ক শুরু হয়। ৯০ মিনিটের বিতর্কে সঞ্চালকের দায়িত্ব পালন করেন এনবিসি টিভির লেস্টর হল্ট। প্রায় ১০ কোটি দর্শক এ বিতর্ক দেখেছেন।
বিতর্ক চলাকালে একজন অনর্গল বলে যেতে থাকলে আরেকজন তাকে থামিয়ে বিব্রত করার চেষ্টা চালান।
হিলারি ও ট্রাম্প আরও দুটি বিতর্কে মিলিত হবেন। নিজেদের যোগ্যতা প্রমাণে দুই প্রার্থী ইতিমধ্যে অসংখ্য বিতর্ক ও নির্বাচনী সভায় অংশ নিয়েছেন। পত্রিকা-টিভিতে সাক্ষাৎকার দিয়েছেন। এসব ছাপিয়ে দুজনের জন্যই মুখোমুখি বিতর্ক গুরুত্বপূর্ণ।

 

বি/এস/এস/এন

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com