সাম্প্রতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে আইওয়ায় অঙ্গরাজ্যে টেড ক্রুজের জয়

03.+Ted

বিডি নীয়ালা নিউজ(২লা ফেব্রুয়ারী ১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে দেশব্যাপী প্রার্থী নির্বাচন প্রক্রিয়া। আইওয়া অঙ্গরাজ্যের মাধ্যমে প্রক্রিয়াটির সূচনা ঘটেছে। এরই মধ্যে টেক্সাসের সিনেটর ও রিপাবলিকান নেতা টেড ক্রুজ এ অঙ্গরাজ্যে তার জয় নিশ্চিত করেছেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, আজ (স্থানীয় সময় সোমবার দিনগত রাত) রাতে সাহসী রক্ষণশীলদের জয় হয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, প্রতিদ্বন্দ্বি ডোনাল্ড ট্রাম্প ও মার্কো রুবিওকে পেছনে ফেলে টেড ক্রুজ আইওয়া অঙ্গরাজ্যের ২৮ শতাংশ রিপাবলিকান ভোট নিজের দিকে নিতে সমর্থ হয়েছেন।

ডেমোক্রেট প্রার্থীদের মধ্যে কে বিজয়ী, তা অবশ্য এখনও জানা যায়নি। এ দলের ভোট গণনা এখনও চলছে। তবে সাবেক মার্কিন ফার্স্টলেডি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের এখানে জয় পাওয়ার সম্ভাবনা খুব বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চলতি বছর নভেম্বরে যুক্তরাষ্ট্র তার ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন করবে। এরই অংশ হিসেবে ২০১৫ সাল থেকেই সম্ভাব্য প্রার্থীরা প্রচার-প্রচারণা শুরু করেছেন। চূড়ান্ত প্রার্থী নির্বাচনে তাই এখন শুরু হয়েছে নির্বাচন প্রক্রিয়া। আইওয়ার মাধ্যমে প্রক্রিয়াটি শুরু হলেও তা পর্যায়ক্রমে যুক্তরাষ্ট্রের সবগুলো অঙ্গরাজ্যেই সম্পন্ন হবে।

সূত্রঃ বিবিসি বাংলা।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com