সাম্প্রতিক সংবাদ

বৈদেশিক কর্মসংস্থান নীতি অনুমোদন

montrisova

বিডি নীয়ালা নিউজ(২৫জানুয়ারি১৬)- ঢাকা প্রতিনিধিঃ প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান নীতি ২০১৬-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠকের পর এ তথ্য জানান মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম।

নারী কর্মীদের শ্রম, ভূমি ও সম্ভাবনা, নিরাপদ অভিবাসন এবং প্রবাসী কর্মীদের পরিবারের সদস্যদের সুরক্ষা ও সুবিধাসহ ৬টি নির্দেশনা দেওয়া হয়েছে এ নীতিতে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। শফিউল আলম বলেন, ২০০৬ সালে সংক্ষিপ্ত আকারে এ রকম একটি নীতি প্রণয়ন করা হয়েছিল। এ বিষয়ে আন্তর্জাতিক নতুন নতুন আইন হওয়ায় নতুন করে নীতিমালাটি করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। তাই আন্তর্জাতিক ওই সব নতুন আইনের আলোকে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় নতুন করে বড় পরিসরে নীতি প্রণয়ন করে মন্ত্রিসভায় উপস্থাপন করেছে। মন্ত্রিসভা এটি অনুমোদন দিয়েছে। সচিব জানান, এ নীতিমালায় ৬টি নীতিনির্ধারণী বিষয় রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো অভিবাসীদের নিরাপত্তা নিশ্চিত করা, নারী কর্মীদের অভিবাসন, অভিবাসী শ্রমিকদের পারিবারিক সুরক্ষা, শ্রমিকদের কাজের নিশ্চয়তা ইত্যাদি। এই নীতিমালার ফলে নিরাপদ শ্রম ও অভিবাসন সুরক্ষা হবে বলেও জানান মন্ত্রিপরিষদসচিব।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com