সাম্প্রতিক সংবাদ

পুলিশ আইনের ঊর্ধ্বে নয়, বললেন আইজিপি

police-igp

বিডি নীয়ালা নিউজ(৬ ফেব্রুয়ারী১৬)- ঢাকা প্রতিবেদকঃ  পুলিশের মহাপরিদর্শক (আইজি) একেএম শহিদুল হক বলেছেন,  কোনো পুলিশ সদস্য অপরাধ করে থাকলে, এটা তার ব্যক্তিগত অপরাধ। এর দায় পুলিশ বাহিনীর নয়। কারো ব্যক্তিগত অপরাধ একটি বাহিনীর ওপর বর্তায় না। যেসব পুলিশ সদস্যের বিরুদ্ধে অপরাধে অভিযোগ ওঠছে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। তাদেরকে বরখাস্ত করা হচ্ছে। তদন্তে অপরাধ প্রমাণিত হলে শাস্তি দেয়া হচ্ছে। কোনো পুলিশ সদস্যই আইনের ঊর্ধ্বে নয়।  শনিবার দুপুরে ‘হিউম্যান রাইট্স এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)’-এর উদ্যোগে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ‘প্রবাসীদের অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে প্রশাসনের ভূমিকা’ শীর্ষক সেমিনারের প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন,  সারাবিশ্বে জঙ্গিবাদ প্রসার লাভ করেছে। বাংলাদেশের পুলিশ জনগণের সহায়তায় জঙ্গিবাদ দাবিয়ে রেখেছে। পুলিশ জঙ্গিদের ধরছে,  বিস্ফোরক উদ্ধার করছে। বাংলাদেশ নানা সীমাবদ্ধতার মধ্যেও জঙ্গিবাদ দমন করে এগিয়ে যাচ্ছে। একেএম শহিদুল হক আরও বলেন, প্রবাসীদের কল্যাণে ইতোমধ্যে প্রবাসী হেল্প ডেস্ক গঠন করা হয়েছে। ডেস্কের কার্যক্রম পুলিশ হেডকোয়ার্টার থেকে মনিটরিং করা হচ্ছে। প্রবাসীদের কষ্টার্জিত টাকায় দেশের উন্নয়ন হচ্ছে। প্রবাসীরা যাতে মিথ্যা মামলায় হয়রানির শিকার না হন সেটা নিশ্চিতে এবং তাদের সমস্যা সমাধানে সরকার আন্তরিক।

আইজিপি আরও বলেন, গত ৬ মাসে প্রবাসী ডেস্কে সরাসরি ২৬৯টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে ১৯৮টি নিষ্পত্তি করা হয়েছে। এছাড়া টেলিফোনের মাধ্যমে প্রায় ৭০০টি অভিযোগ জমা পড়েছে। এগুলোও নিষ্পত্তি করা হচ্ছে। শহিদুল হক বলেন, জনগণকে আরো বেশি করে সেবা দেয়ার জন্য সারাদেশে কমিউনিটি পুলিশিংয়ের কমিটি গঠন করা হয়েছে।

সেমিনারের প্রথম সেশনে এইচআরপিবি এর প্রেসিডেন্ট এডভোকেট মনজিল মোরসেদের সভাপতিত্বে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা ও দায়রা জজ মনির আহমদ পাটওয়ারী, মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা, পাবলিক প্রসিকিউটর এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, যুক্তরাজ্যের টাওয়ার হ্যামলেট কাউন্সিলের স্পিকার এমএ মুকিত এমবিই, এইচআরপিবি ইউকে শাখার সহ সভাপতি এলাইছ মিয়া মতিন প্রমুখ।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com