সাম্প্রতিক সংবাদ

নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানায় শ্রমিক লীগের বিক্ষোভ

174235a

বিডি নীয়ালা নিউজ(১৯জানুয়ারি১৬)- আসাদুজ্জামান সুজন (নীলফামারী প্রতিনিধি):  বাংলাদেশ রেলওয়ে বিভাগে নিয়ম বহির্ভুতভাবে সুইপার ও হাসপাতাল ক্লিনার নিয়োগের প্রতিবাদে এবং তা বাতিলের দাবিতে নীলফামারীর সৈয়দপুর রেলওয়ে কারখানায় বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে শ্রমিক লীগ। পরে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়কের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়। বাংলাদেশ রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সংগঠনের স্থানীয় কারখানা ও ওপেন লাইন শাখা যৌথভাবে এ কর্মসূচি পালন করে।

সকাল ১০টার আগে থেকে সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভিন্ন বিভাগের দুই সহস্রাধিক শ্রমিক-কর্মচারী সৈয়দপুর রেলওয়ে কারখানার সামনে জড়ো হন। সেখান থেকে তারা বিক্ষোভ মিছিল নিয়ে সৈয়দপুর রেলওয়ে কারখানা প্রদক্ষিণ করেন। রেলওয়ে কারখানার শ্রমিক-কর্মচারীদের এ বিক্ষোভ মিছিলে শহরের হরিজন সম্প্রদায়ের বিপুল সংখ্যক

নারী-পুরুষও অংশ নেন। পরে বিক্ষোভ মিছিলটি কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়কের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশ রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক মোখছেদুল মোমিন, হরিজন সম্প্রদায়ের নেতা মহাজন বাসফোর প্রমুখ বক্তব্য দেন।

 

সমাবেশে রেলওয়ে শ্রমিক লীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক নেতা মোখছেদুল মোমিন বলেন, সম্প্রতি বাংলাদেশ রেলওয়েতে অনিয়মতান্ত্রিকভাবে সুইপার ও হাসপাতাল ক্লিনার পদে নিয়োগ দেওয়া হয়েছে। তাতে জেলা, মুক্তিযোদ্ধা, পোষ্য কোটাসহ বিদ্যমান কোনো কোটা মানা হয়নি। এতে হরিজন সম্প্রদায়ের বাইরে লোকদের নিয়োগ করা হয়েছে। ফলে দেশের হরিজন সম্প্রদায়ের লোকজন তাদের ন্যায্য অধিকার তথা কর্মের সংস্থান থেকে বঞ্চিত হয়েছেন। বর্তমানে হরিজন সম্প্রদারের লোকজন কর্মসংস্থানের অভাবে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

 

বক্তারা রেলওয়ে বিভাগে সুইপার ও হাসপাতাল ক্লিনার নিয়োগ অবিলম্বে বাতিল করে পুনরায় সকল কোটা ও নিয়োগ নিয়মনীতি মেনে নিয়োগের দাবি জানান। অন্যথায় আগামীতে এ নিয়োগকে কেন্দ্র করে রেলওয়ের শ্রমিক-কর্মচারীদের নিয়ে কঠোর আন্দোলন কর্মসূচি গড়ে তোলার হুঁসিয়ারি দেন তাঁরা। পরে রেলওয়ে শ্রমিক লীগের পক্ষ থেকে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com