সাম্প্রতিক সংবাদ

দেশব্যাপী শুরু হচ্ছে শিশু-কিশোর কুইজ ও স্কুল বিতর্ক

sisu-kisor

বিডি নীয়ালা নিউজ(১৩ই ফেব্রুয়ারী ১৬)-ঢাকা প্রতিনিধিঃ দেশব্যাপী শুরু হচ্ছে জাতীয় শিশু-কিশোর কুইজ ও স্কুল বিতর্ক উৎসব। শিশুদের মুক্তবুদ্ধি চর্চায় উদ্বুদ্ধ, যুক্তবাদী করে গড়ে তুলতে এবং মেধা অন্বেষণে এ উৎসবের আয়োজন করা হচ্ছে।

‘মুক্ত জ্ঞানের আলোয় উজ্জ্বল হোক ধরা’ শীর্ষক স্লোগানে জাতীয় শিশু-কিশোর কুইজ এবং ‘যুক্তির শক্তিতে শানিত শৈশব’ শীর্ষক স্লোগানে স্কুল বিতর্ক উৎসব চলবে যথাক্রমে ১৯ ফেব্রুয়ারি থেকে ১৬ এপ্রিল এবং ৪ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত।

বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতা ও উৎসবে সহযোগিতা করবে বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ) ও কুইজার্জ বাংলাদেশ। কুইজ প্রতিযোগিতা ও বিতর্ক উৎসবে সারাদেশের তিন শতাধিক স্কুলের সপ্তম থেকে দশম শ্রেণির তিন হাজার শিক্ষার্থী অংশ নেবে। বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকালে শিশু একাডেমির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, একটি জাতি জ্ঞান ও যুক্তির জায়গা তৈরি না করলে সে জাতি সর্বক্ষেত্রে পিছিয়ে পড়ে। ‘এর মাধ্যমে ব্যক্তি, সমষ্টি, রাষ্ট্র ও বিশ্বকে তৈরির সুযোগ থাকে। শৈশব থেকে শিশুদের জ্ঞান ও যুক্তি দিয়ে গড়ে তোলা হলে তাকে এগিয়ে দেওয়া হয়।’

তিনি বলেন, সময়ের সঙ্গে এগিয়ে যেতে হলে নতুন প্রজন্মকে যুক্তিবাদী, দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে বিতর্ক ও কুইজ শক্তিশালী অস্ত্র হিসেবে কাজ করবে।

শিশু একাডেমির চেয়ারম্যান বলেন, শিশুদের মেধাকে বিকশিত, প্রতিটি শিশুকে সন্ত্রাসমুক্ত, নেশামুক্ত ও ভুল পথে না যেতে দেওয়ার জন্য এ উদ্যোগ জরুরি ও সময়োপযোগী।

শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন বলেন, এ প্রতিযোগিতা ও উৎসবের মাধ্যমে শিশুদের মধ্যে লুকায়িত প্রতিভা খুঁজে বের করা সম্ভব হবে।
কুইজের মাধ্যমে শিশু-কিশোররা পাঠ্যসূচির বাইরে বেরিয়ে জ্ঞান চর্চার সুযোগ পাবে। ভবিষ্যতে প্রাথমিক বিদ্যালয় পর্যায়েও এ প্রতিযোগিতা হবে।

সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন শিশু একাডেমির গ্রন্থাগার বিভাগের বিভাগীয় প্রধান রেজিনা আক্তার।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com