সাম্প্রতিক সংবাদ

দুর্যোগকালে বেতারই শক্তিশালী গণমাধ্যমঃ হাসানুল হক ইনু

inu

বিডি নীয়ালা নিউজ(১৩ই ফেব্রুয়ারী ১৬)-ঢাকা প্রতিবেদকঃ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, দুর্যোগকালে বেতারই শক্তিশালী গণমাধ্যম। যখন বেতার মানুষের পাশে থাকে তখন মানুষ দুর্যোগ থেকে রক্ষা পায়।

শনিবার (১৩ ফেব্রুয়ারি)বাংলাদেশ বেতার ভবনে বিশ্ব বেতার দিবস ও বেতার শ্রোতা ক্লাব সম্মেলনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশের উপকূলীয় জেলাগুলোতে আইলা, সিডর ও জলোচ্ছ্বাসের আগাম তথ্য দিয়ে কমিউনিটি রেডিও চমৎকার কাজ করেছে। কমিউনিটি রেডিও’র চমৎকার কাজ ও বাংলাদেশ বেতারের চব্বিশ ঘণ্টার সম্প্রচারের কারণে বহু মানুষের জীবন বেঁচেছে এবং অনেক ধন সম্পদ রক্ষা পেয়েছে দুর্যোগ তাণ্ডব থেকে। ‘দুর্যোগকালে জরুরি সময়ে’এটা শুধু একদিনের ধ্বনি নয়, এটা তিনশ‘ পয়ষট্টি দিনের ধ্বনি। এ কারণে সবাই বেতার হাতের কাছে রাখলে তা বিভিন্ন দুর্যোগ থেকে আপনাকে রক্ষা করবে।

তিনি বলেন, প্রান্তিক মানুষের কথা বলা,নারী শিশু ও আদিবাসী গোষ্ঠীকে রেডিওর বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে ধরে রাখাটা এখন বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোবাকেলায় বাংলাদেশ বেতারকে আরও যুগোপযোগী অনুষ্ঠান করারও পরামর্শ দেন তিনি।

তিনি বলেন,বাংলাদেশ বেতারের কৃষি সংবাদটা এখনও কৃষকের কাছে গুরুত্বপূর্ণ। এ বেতারই ১৯৭১ সালে আমাদের মুক্তিযোদ্ধাদের প্রেরণা দিতো বিভিন্ন গান ও অনুষ্ঠানের মাধ্যমে। পাক বাহিনীর মনোবল ভেঙ্গে দেয়ার ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছিলো বেতার।

বাংলাদেশ বেতারের মহাপরিচালক শাহজাদী আঞ্জুমান আরার সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতউল্লাহ,অতিরিক্ত তথ্য সচিব এএসএম মাহবুবুল আলম, মধুমতি শ্রোতা ক্লাবের সভাপতি এমদাদুল হক ও কুমিল্লার বাধন শ্রোতা ক্লাবের সভাপতি সোহাগ গাজী প্রমুখ।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com