সাম্প্রতিক সংবাদ

ডিমলায় ৭৬ টি পূজা মন্ডবে মহাঅষ্টমী ও কুমারীপূজা।

 

 

মোঃ আসাদুজ্জামান পাভেল, ডিমলা (নীলফামারী) থেকেঃ সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী আজ। একই সঙ্গে কুমারী পূজাও। বুধবার নীলফামারী ডিমলা উজেলায় ডিমলা মেডিকেল মোড় কালীবাড়ী পূজা মন্ডব সহ সারা দেশে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে।

এদিন সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে মহাষ্টমীর বিহিত পূজা, দুপুরে মহাষ্টমীর মহাপ্রসাদ বিতরণ ও গত মঙ্গলবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হওয়া দুর্গোৎসব শেষ হবে আগামী ১৯ অক্টোবর। মন্ত্রপাঠ ও আরাধনায় আমন্ত্রণ জানানো হয় দুর্গা মাকে। শিষ্টের পালন ও দুষ্টের দমন উল্লেখ করে ষষ্ঠীর প্রতিপাদ্য তুলে ধরেন ডিমলা মেডিকেল মোড় কালীবাড়ী মন্দিরের প্রধান পুরোহিত প্রবীদ কুমার চক্রবর্তী।

পূজার মাধ্যমে বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পূজামন্ডপে দেবীর অধিষ্ঠান দেওয়া হয়েছে। দুর্গতিনাশিনী দেবী দুর্গা ভক্তদের পূজা গ্রহণের জন্য স্বর্গ থেকে মর্ত্যে এসেছেন ঘোড়ায় চড়ে। সঙ্গে আছে গণেশ, কার্তিক, লক্ষ্মী ও সরস্বতী। বিজয়া দশমী পর্যন্ত ঢাকের বাদ্যে মুখরিত থাকবে পূজামন্ডপ এলাকাগুলো। পাঁচ দিনের এ উৎসব শেষ হবে ১৯ অক্টোবর শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। এ ধর্মীয় উৎসবকে ঘিরে ডিমলায় ৭৬ পূজা মন্ডপে এখন উৎসবের আমেজ বইছে। পূজা উপলক্ষে প্রতিটি মন্দিরে বাড়তি আলোকসজ্জার আয়োজন করা হয়েছে। এছাড়া থাকছে বাড়তি নিরাপত্তা। প্রতিটি বাড়িতে তৈরি করা হয় নারিকেলের নাড়–সহ বিভিন্ন মুখরোচক খাবার। প্রতি বছরের মতো এবারও ডিমলায় উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে শারদীয়া দূর্গাপূজা উদ্যাপন করা হবে।

ডিমলায় পূজা উদ্যাপন পরিষদের সভাপতি শ্রী মহিদ কুমার ও সাধারণ সম্পাদক বাবু শৈলেন কুমার রায় ও ডিমলা মেডিকেল মোড় কালিবাড়ী পূজা মন্ডবের সভাপতি প্রদীপ কুমার সিংহ রায় জানান, এবছর ডিমলায় ৭৬টি পূজামন্ডপে দূর্গা পূজা উদ্যাপন হচ্ছে। তবে ডিমলা কালীবাড়ি পূজা মন্ডবে এলাকার কিছু উটতি বয়সের সেচ্ছা সেবক হিসাবে মন্ডবে দীর্ঘ ২/৩ মাস শ্রম দেন বাবু উৎপল কুমার সিংহ রায়, পুলক কুমার, শ্যামল মোহন্ত,স্ব পন কুমার রায় গোপাল চন্দ্র রায়, ধউলু কুমার রায় প্রমূখ। এবার কোনো পূজামন্ডপ ঝুঁকিপূর্ণ নয়। ইতিমধ্যে পূজা উদ্যাপন পরিষদ প্রশাসন ও কমিটির সাথে কয়েকটি প্রস্তুতিমূলক সভা সম্পন্ন হয়েছে।

এ বিষয়ে ডিমলা থানার অফিসার ইনর্চাজ (ওসি) মফিজ উদ্দীন শেখ জানান, সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব নির্বিঘ্নে পালন করতে সব মন্ডপে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Scroll To Top
Social Media Auto Publish Powered By : XYZScripts.com
shared on wplocker.com