ID_erore

বিডি নীয়ালা নিউজ(২০জানুয়ারি১৬)- ঢাকা প্রতিবেদকঃ  বাংলাদেশের জাতীয় পরিচয়পত্রে ভুল সংশোধনের জন্যে প্রতিদিন আবেদন করছেন অন্তত ১০ হাজার মানুষ, এর মধ্যে বেশিরভাগই সরকারি কর্মকর্তা কর্মচারী।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন সব ছুটি বাতিল করে দু মাস ধরে এ পরিচয়পত্রের ভুল সংশোধনে কাজ করছেন তারা।

নির্বাচন কমিশন স্বীকার করেছে ২০০৮ সালে বিতরণ করা বিপুল সংখ্যক পরিচয়পত্রে ভুল তথ্য পাওয়া গেছে, তবে এতদিন ধরে সংশোধন না করায় এখন সংকট দেখা দিয়েছে।

সম্প্রতি নতুন বেতন কাঠামো বাস্তবায়নের পর সরকারি কর্মকর্তাদের নতুন বেতন সমন্বয়ের জন্যে জাতীয় পরিচয়পত্র ব্যবহারের নির্দেশনা দেয় অর্থ মন্ত্রণালয়।

এরপরই হঠাৎ করেই হাজার হাজার ভুল পরিচয়পত্র সংশোধনের আবেদন জমা পড়েছে নির্বাচন কমিশনে।

সংশোধনের আবেদন জমা দিতে গতকাল (মঙ্গলবার) দীর্ঘ লাইনে দাড়িয়ে থাকা একজন সরকারি কর্মকর্তা বলেন, পরিচয়পত্রে তার জন্ম তারিখ ভুল ছাপা হয়েছে।

একই ধরনের কথা বলেন জামালপুর থেকে আসা আরেক সরকারি কর্মচারী শরীফ আহমেদ। তিনি বলেন তার জন্ম সাল ভুল করা হয়েছে যদিও তার দাবি সেই ভুল তিনি করেননি।

বাংলাদেশে বাধ্যতামূলক না হলেও ব্যাংক একাউন্ট খোলা ও পাসপোর্ট নেয়ার মতো গুরুত্বপূর্ণ কিছু কাজে বেশ কয়েক বছর ধরেই ব্যবহৃত হচ্ছে জাতীয় পরিচয়পত্র।

সম্প্রতি মোবাইল ফোনে সীম রেজিস্ট্রেশনের ক্ষেত্রেও এটি জমা দেয়ার নিয়ম চালু হয়েছে।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিভাগের কর্মকর্তা আশিকুর রহমান বলছেন ভুলগুলো আগেই সংশোধন করে নিলে কোন সংকটের সৃষ্টি হতোনা। তবে পরিচয়পত্রের ভুল সংশোধনের কাজ করতে নিরলস কাজ করছেন বলে জানান তিনি।

তবে শুধু সরকারি কর্মকর্তা কর্মচারীই নয়, ভুল পাওয়া যাচ্ছে অন্যদের পরিচয়পত্রেও। আর এতে করে দুর্ভোগের শিকার হচ্ছে বহু মানুষ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে