সাম্প্রতিক সংবাদ

জনসম্মুখে ধূমপান বন্ধে হাইকোর্টের রুল জারি

smoking

বিডি নীয়ালা নিউজ(লা ফেব্রুয়ারী১৬)-ঢাকা প্রতিনিধিঃ   জনসম্মুখে (পাবলিক প্লেসে) ধূমপান বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার এক আইনজীবীর রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

এদিন, আদালতে রিট আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী জে আর খাঁন রবিন। তার সঙ্গে ছিলেন শাম্মী আক্তার। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মোখলেছুর রহমান।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জে আর খাঁন রবিন জানান, আইনের ৭ ধারায় ধূমপান এলাকার ব্যবহার ও ৮ ধারার সতর্কতামূলক নোটিশ প্রদর্শনের কথা রয়েছে। কিন্তু কর্তৃপক্ষ ওই আইনের যথাযথ বাস্তবায়নের লক্ষে কোনো ধরনের দৃশ্যমান পদক্ষেপ না নেওয়া নারী-শিশুসহ সাধারণ জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ কারণে জনস্বার্থে আইনের বাস্তবায়ন এবং পাবলিক প্লেসে ধূমপান বন্ধে পদক্ষেপ নিতে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী শাম্মী আক্তার ১৭ জানুয়ারি রিট আবেদন করেন।

Facebooktwitterredditpinterestlinkedinmail

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

shared on wplocker.com